সিরাজগঞ্জে যুবদল ও ছাত্রদলের তিন নেতাকর্মীকে গুলি ও কুপিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সদ্য সাবেক সংসদ সদস্য জান্নাত আরা হেনরী ও তার স্বামী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামীম তালুকদার লাবুকে মৌলভীবাজার জেলার বর্ষীজোড়া গ্রাম থেকে গ্রেপ্তার করা হয়। তাদেরকে পুলিশের কাছে হস্তান্তরের পরে সিরাজগঞ্জে আনার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে সদর থানা পুলিশ। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব-১২ এর কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার বিএন এম. আবুল হাশেম সবুজ জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে সিরাজগঞ্জ শহরে যুবদল ও ছাত্রদলের তিন নেতাকর্মীকে গুলি ও কুপিয়ে হত্যার ঘটনায় তাদের বিরুদ্ধে চার মামলা দায়ের করা হয়। মামলার পর থেকে তারা পলাতক ছিলেন। পরে তথ্য প্রযুক্তি ও গোয়েন্দা শাখার সহযোগিতায় র‌্যাব-১২ ও র‌্যাব-৯ এর যৌথ অভিযানিক দল মৌলভীবাজারের সোনাপুর এলাকার দেলোয়ার হোসেন বাচ্চুর বাসায় অভিযান চালিয়ে এজাহারনামীয় পলাতক আসামি সাবেক এমপি ও তার স্বামী জেলা পরিষদের চেয়ারম্যানকে গ্রেপ্তার করে।

মামলা সূত্রে জানা যায়, ৪ আগস্ট জেলা যুবদলের সহ-সভাপতি সোহানুর রহমান রঞ্জু, ছাত্রদলের সদস্য মো. সুমন ও যুবদলের কর্মী আব্দুল লতিফ গুলিবিদ্ধ হয়ে নিহত হন। এ হত্যাকাণ্ডের ঘটনায় গত (২২ আগস্ট) রাতে নিহত রঞ্জুর স্ত্রী পৌরসভার মাছুমপুর মহল্লার মৌসুমী খাতুন, ছাত্রদলের কর্মী নিহত সুমনের বাবা শহরের গয়লা মহল্লার গঞ্জের আলী এবং একই মহল্লার নিহত যুবদল কর্মী আব্দুল লতিফের বোন মোছা. সালেহা খাতুন বাদী হয়ে এমপি জান্নাত আরা হেনরী ও তার স্বামী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামীম তালুকদার লাবুসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের ৯ শতাধিক নেতাকর্মীকে আসামি করে তিনটি হত্যা মামলা দায়ের করেন। 

অপরদিকে, সরকারি নির্দেশ মোতাবেক তাদের লাইসেন্সকৃত অস্ত্র ও গুলি জমা না দিয়ে নিজ দখলে রাখেন। পরে তাদের সেই অস্ত্র ও গুলি সদর উপজেলার বাগবাটি ইউনিয়নের ফুলকোচা এলাকার একটি নির্মাণাধীন মসজিদের সিঁড়ির নিচ থেকে উদ্ধার করে পুলিশ। 

গত ৮ সেপ্টেম্বর জান্নাত আরা হেনরী ও স্বামী শামীম তালুকদারের বিরুদ্ধে অস্ত্র আইনে সদর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কমল চন্দ্র বাদী হয়ে মামলা দায়ের করেন। এই চারটি মামলা এজাহারভুক্ত আসামি তারা। 

জানা যায়, এর আগে দুর্নীতি দমন কমিশন (দুদক) তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন। আবেদনের 
পরিপ্রেক্ষিতে জান্নাত আরা হেনরী, তার স্বামী শামীম তালুকদার ও মেয়ে মুনতাহা রিদায়ী লামের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারির আদেশ দেন আদালত।

সিরাজগঞ্জ সদর থানা পুলিশের পরিদর্শক (অপারেশন) সুমন চন্দ্র দাস ঢাকা পোস্টকে বলেন, সাবেক এমপি ও তার স্বামীকে গতকাল মৌলভীবাজার থেকে গ্রেপ্তারের পরে সেখানকার থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে র‌্যাব। তাদের বিরুদ্ধে সিরাজগঞ্জ সদর থানায় তিনটি হত্যা ও একটি অস্ত্র আইনে মামলা রয়েছে। এখন তাদেরকে সিরাজগঞ্জে আনার প্রক্রিয়া চলছে। গ্রেপ্তারকৃতদের সিরাজগঞ্জে আনার পরে আদালতে পাঠানো হবে।

শুভ কুমার ঘোষ/আরকে