পার্বত্য জেলার সাম্প্রতিক অস্থিরতা ও বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় তৃতীয় দফায় বাড়ানো হলো সাজেকে পর্যটন ভ্রমণে নিরুৎসাহিতকরণ। এবার মঙ্গলবার (১ অক্টোবর) থেকে বৃহস্পতিবার পর্যন্ত সাজেকে ভ্রমণে ফের নিরুৎসাহিত করল জেলা প্রশাসন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছেন রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার।

এর আগে, গত বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে শুক্রবার পর্যন্ত প্রথম দফায় তিন দিন সাজেকে পর্যটক ভ্রমণে নিরুৎসাহিত করেছিল জেলা প্রশাসন। সেই নিরুৎসাহিতকরণ দ্বিতীয় দফায় বাড়িয়ে শুক্রবার থেকে রোববার পর্যন্ত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (৩০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত জেলা আইনশৃঙ্খলা কোর কমিটির সিদ্ধান্ত মোতাবেক ১ অক্টোবর হতে ৩ অক্টোবর পর্যন্ত তিন দিন সাজেক পর্যটনকেন্দ্রে পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করার সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান বলেন, জেলা আইনশৃঙ্খলা কোর কমিটির সভায় আগামী তিন দিন সাজেক ভ্রমণে নিরুৎসাহিত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তবে আগের মতো এবারো পর্যটক ভ্রমণে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে না।

প্রসঙ্গত, গত ১৯ সেপ্টেম্বর খাগড়াছড়ি জেলার দীঘিনালায় সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটে। যা পরবর্তীতে খাগড়াছড়ি ও রাঙামাটিতে ছড়িয়ে পড়লে চারজন নিহত ও শতাধিক মানুষ আহত হয়। দীঘিনালার এই সড়ক ধরে খাগড়াছড়ি থেকে সাজেকে যেতে হয়। গত ২১ সেপ্টেম্বর থেকে ৭২ ঘণ্টার অবরোধের কারণে আটকা পড়ে দেড় হাজার পর্যটক। এ সময় যান চলাচল বন্ধ থাকায় এবং বিদ্যুৎ সাবস্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ায় সাজেকে বিদ্যুৎ-পানি ও খাদ্য সংকটে পড়ে পর্যটকরা।

মিশু মল্লিক/এএমকে