ডেঙ্গু আক্রান্ত হয়ে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে আনিস নামের ২২ বছর বয়সী এক তরুণের মৃত্যু হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর ভর্তি হয়ে চিকিৎসাধীন অবস্থায় রোববার (২৯ সেপ্টেম্বর) মারা যান তিনি। এ নিয়ে গত ৯ মাসে বরিশাল বিভাগে মোট ১৮ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত নতুন ৭০ জন রোগী বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১৩ জন, পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন, পটুয়াখালীর অন্যান্য হাসপাতালে ৭ জন, ভোলায় ১০ জন, পিরোজপুরে ৪ জন, ঝালকাঠিতে ১ জন, এবং বরগুনায় ২৭ জন।

এই ৭০ জনসহ বর্তমানে হাসপাতালগুলোতে ২৩৬ জন চিকিৎসাধীন রয়েছেন।

ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বরিশাল বিভাগে ২৭৩২ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এরমধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ২৪৭৮ জন।

মূলত বর্ষাকালেই ডেঙ্গুর উপদ্রুপ বাড়ে দেশে। তারই অংশ হিসেবে বরিশাল বিভাগেও ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছে। ডেঙ্গু থেকে বাঁচতে চিকিৎসার পাশাপাশি এডিস মশা যেন না জন্মাতে পারে সেই উদ্যোগ নেওয়া উচিত। অর্থাৎ জনসচেতনতা না বাড়ছে ডেঙ্গুর প্রকোপ কমানো সম্ভব নয় বলে মনে করেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক।

সৈয়দ মেহেদী হাসান/জেডএস