ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আবারও সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জের দুইটি পয়েন্টে যমুনার পানি ৬২ ও ৬৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। তবে পানি বাড়লেও তা বিপৎসীমার অনেক নিচে আছে। তাই সিরাজগঞ্জে এ বছরে আর বন্যা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই নেই বলে জানিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান ঢাকা পোস্টকে এ কথা জানান।

তিনি বলেন, আজ সকাল ৬টায় সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে যমুনা নদীর পানির সমতল রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৫২ মিটার। গত ২৪ ঘণ্টায় ৬২ সেন্টিমিটার বেড়ে নদীর পানি বিপৎসীমার ২৩৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১২ দশমিক ৯০ মিটার)। অপরদিকে, কাজিপুরের মেঘাই ঘাট পয়েন্টে পানির সমতল রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২৭ মিটার। এই পয়েন্টে ২৪ ঘণ্টায় ৬৩ সেন্টিমিটার পানি বেড়ে বিপৎসীমার ২৫৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৪ দশমিক ৮০ মিটার)।

নির্বাহী প্রকৌশলী বলেন, উজানের ঢল ও বৃষ্টির কারণে পানি বাড়ছে যা আরও দু-তিনদিন অব্যাহত থাকবে। এরপর কয়েকদিন স্থির থেকে সপ্তাহখানেক পর থেকে পানি কমতে পরে। সেসময় পর্যন্ত আরও দেড় মিটার পানি বেড়ে বিপৎসীমার এক মিটার নিচ পর্যন্ত যেতে পারে। তবে এতেও সিরাজগঞ্জে বন্যার কোনো সম্ভাবনা নেই।

তিস্তার পানি বৃদ্ধি যমুনায় প্রভাব ফেলবে কিনা জানতে চাইলে তিনি বলেন, তিস্তার পানি কিছুটা যমুনায় আসবে তবে সেটা তেমন কোনো প্রভাব ফেলবে না। তিস্তা অনেক ছোট নদী এবং সে তুলনায় যমুনা অনেক বড়। তাই তিস্তার পানি যমুনায় তেমন কোনো প্রভাব ফেলার সম্ভাবনা নেই। তাই সিরাজগঞ্জে এ বছরে আর বন্যা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন তিনি।

শুভ কুমার ঘোষ/এফআরএস