সাভারের আশুলিয়ায় দুটি পোশাক কারখানার বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। এতে ভোগান্তিতে পড়েছেন নবীনগর-চন্দ্রা মহাসড়ক দিয়ে যাতায়াত করা যাত্রীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে ১০টার দিকে নবীনগর চন্দ্রা মহাসড়কের বাইপাইল ও ডিওএইচএস পয়েন্টে সড়ক অবরোধ করেন ডংলিয়ন ও বার্ডস গ্রুপের কয়েক শতাধিক পোশাক শ্রমিক। দুপুর সাড়ে ১২টার দিকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে অবরোধ করে রেখেছেন।

শ্রমিকরা জানান, ২৭ আগস্ট বার্ডস গ্রুপের আর এন আর ফ্যাশন, বার্ডস গার্মেন্টস লিমিটেড, বার্ডস ফেডরেক্স লিমিটেড কর্তৃপক্ষ এক নোটিশের মাধ্যমে কারখানা বন্ধ ঘোষণা করে। এসময় শ্রমিকদের বেতন সেপ্টেম্বর মাসের ১০ তারিখের মধ্যে পরিশোধ ও সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণ ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেওয়ার আশ্বাস দেয় কর্তৃপক্ষ। তবে বেতন পরিশোধ করলেও অন্যান্য বেনিফিট ও ক্ষতিপূরণ পরিশোধের দাবিতে তারা আজ সড়ক অবরোধ করেছেন।

অন্যদিকে ডংলিয়ন পোশাক কারখানার শ্রমিকরা বলেন, হঠাৎ কারখানা ১৩ (১) ধারায় বন্ধ রাখছে কর্তৃপক্ষ। এ পর্যন্ত প্রায় তিন বার কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা করেছে। সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে দেখে আজও কারখানা বন্ধের নোটিশ।

জানতে চাইলে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক ঢাকা পোস্টকে বলেন, শ্রমিকরা বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করে রেখেছেন। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে বলে জানান তিনি।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, কারখানা খুলে দেওয়াসহ কয়েকটি দাবিতে সড়কে অবরোধ করেছেন শ্রমিকরা। এছাড়াও ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য ১১টি পোশাক কারখানা বন্ধ রয়েছে। তবে সাতটি পোশাক কারখানায় শ্রমিকরা সকালে কাজে যোগ দিলেও পরে কর্তৃপক্ষ সাধারণ ছুটি ঘোষণা করেছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

লোটন আচার্য্য/এসএসএইচ