২৫০ শয্যা বিশিষ্ট কুমিল্লা জেনারেল হাসপাতালের (সদর হাসপাতাল) একটি ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে ফেসবুকে। একটি চক্র অসৎ উদ্দেশ্যে নিয়োগ বিজ্ঞপ্তিটি সুপার এডিট করে একটি জাতীয় দৈনিকের লোগো বসিয়ে দিয়েছে। ফলে নিয়োগ বিজ্ঞপ্তিটি নিয়ে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর থেকে ভুয়া ওই নিয়োগ বিজ্ঞপ্তিটি ভাইরাল হতে থাকে। ভাইরাল হওয়া ওই নিয়োগ বিজ্ঞপ্তিটি ভুয়া বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কুমিল্লার সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার।

ভাইরাল ওই বিজ্ঞপ্তিটিতে দেখা যায়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো, স্বাস্থ্য অধিদপ্তর ঢাকার লোগো এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভুয়া স্মারক নম্বর ব্যবহার করে ৬টি পদে লোকবল নিয়োগের কথা লেখা রয়েছে। তবে সেসব পদে কতজন করে নেওয়া হবে সে ঘরটিতে 'নির্ধারিত নয়/ কমবেশি হতে পারে উল্লেখ করা হয়েছে।'

ভুয়া ওই নিয়োগ বিজ্ঞপ্তির শুরুতে বলা হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের স্বাসেবি/প্রশা ১/এডি/২সি/১৪/৯৬-১৩০০, তারিখ ২২ সেপ্টেম্বর ২০২৪ খ্রি: মূলে, জেনারেল হাসপাতাল, কুমিল্লা রাজস্ব খাতে (১১-২০ গ্রেড) নিম্নলিখিত শূন্য পদসমূহে জনবল নিয়োগের ক্ষেত্রে (বাংলাদেশের নাগরিক) নিকট হতে শিক্ষাগত যোগ্যতা ও শর্ত সাপেক্ষে জি-মেইলের মাধ্যমে এই দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। সরাসরি কোনো আবেদনই গ্রহণযোগ্য নয়।

পদগুলো হলো, ১. (বহিঃবিভাগ টিকিট কাউন্টার পুরুষ) ২. বহিঃবিভাগ (টিকিট কাউন্টার মহিলা), ৩. ফ্রন্ট ডেস্ক অফিসার, ৪. বিল কাউন্টার, ৫. রিপোর্ট ডেলিভারি কাউন্টার এবং হেল্প ডেস্ক /তথ্য প্রদানকারী। পদগুলোর বিপরীতে বয়সসীমা উল্লেখ করা হয়নি। এছাড়া প্রথম চারটি পদের জন্য স্নাতক/এইচএসসি শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। পরের দুটোতে এসএসসি। যা স্পষ্টই একটি ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি বলে প্রতীয়মান হয়েছে।

আবেদনের নিয়মাবলীতে যেকোনো একটি পদের জন্য পূর্ণ জীবনবৃত্তান্ত পিডিএফ আকারে 250bedgeneral77hospital@gmail.com এই মেইলে পাঠাতে বলা হয়েছে।

রোববার রাতে কয়েকজনের ফেসবুক ওয়ালে বিজ্ঞপ্তিটি দেখে সন্দেহ হয় এ প্রতিবেদকের। পরে সেটি জেলা সিভিল সার্জনের হোয়াটসঅ্যাপে পাঠিয়ে এটি সঠিক কি না তা জানতে চাওয়া হলে সিভিল সার্জন সেটিকে ভুয়া বলে নিশ্চিত করে এসএমএস দেন।

এ বিষয়ে কুমিল্লা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার ঢাকা পোস্টকে বলেন, কুমিল্লা জেনারেল হাসপাতালে এমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। সবাইকে সাবধান হতে হবে। কেউ যেন কোনো প্রতারণার ফাঁদে পা না দেন সেদিকে খেয়াল রাখতে হবে।

আরিফ আজগর/এসকেডি