বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল বলেছেন, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজাকে ঘিরে অপতৎপরতা ঠেকাতে মাঠে থাকবে বিএনপি।

তিনি বলেন, পরাজিত পতিত শক্তি শারদীয় দুর্গাপূজাকে ঘিরে অপতৎপরতা শুরু করেছে। দুর্গাপূজায় কোনো প্রকার অপ্রীতিকর ঘটনার চক্রান্ত যাতে কেউ করতে না পারে, সে বিষয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সব ধর্মের মানুষের নির্বিঘ্নে ধর্ম পালনের অধিকারে বিশ্বাসী বিএনপির নেতাকর্মীরা সার্বক্ষণিক সজাগ দৃষ্টি রাখবে। দুর্গাপূজাকে কেন্দ্র করে খুলনা মহানগরীর প্রত্যেক পূজামণ্ডপে পূজা উদযাপন কমিটির সদস্যদের সঙ্গে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের সমন্বয়ে স্বেচ্ছাসেবক টিম দিনরাত পাহারার ব্যবস্থা করবে।

রোববার (২৯ সেপ্টেম্বর) শারদীয় দুর্গোৎসব ২০২৪ উপলক্ষে খুলনা মহানগর পূজা উদযাপন নেতৃবৃন্দের সঙ্গে খুলনা মহানগর বিএনপির মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্ম যার যার, নিরাপত্তা পাওয়ার অধিকার সবার মন্তব্য করে রকিবুল ইসলাম বকুল সনাতন ধর্মাবলম্বীদের নির্ভয়ে দুর্গাপূজার উৎসব পালনের আহ্বান জানান। তিনি বলেন, বিএনপি বিশ্বাস করে দলমত ধর্ম যার যার, রাষ্ট্র সবার। প্রতিটি নাগরিক সব ক্ষেত্রে সমান অধিকার ভোগ করবে, এটাই বিএনপির নীতি ও রাজনীতি। আমাদের মুক্তিযুদ্ধের মূল মন্ত্র ছিল সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক সুবিচার। কে মুসলমান, কে হিন্দু, কে বৌদ্ধ, কে খ্রিস্টান মুক্তিযুদ্ধের সময় আমাদের এমন কোনো জিজ্ঞাসা ছিল না। আমাদের স্বাধীন বাংলাদেশে সংখ্যালঘু কিংবা সংখ্যাগুরু এসব নিয়ে চিন্তার কোনো কারণ নেই। ধর্ম-বর্ণ নির্বিশেষে বাঙালি-অবাঙালি বিশ্বাসী-অবিশ্বাসী কিংবা সংস্কারবাদী প্রতিটি নাগরিকের একমাত্র পরিচয় আমরা বাংলাদেশি। বিএনপির রাজনীতি হচ্ছে সবাইকে নিয়ে রাজনীতি করা। একটা ভয়াবহ দানবের বিরুদ্ধে একটা অবিশ্বাস্য বিপ্লবের মধ্য দিয়ে, ছাত্র-জনতার আন্দোলনের মধ্য দিয়ে দীর্ঘ ১৬ বছর লড়াই করে বিজয় অর্জন করেছি। এই বিজয় কোনোভাবেই নস্যাৎ হতে দেওয়া হবে না।

খুলনা মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাড. শফিকুল আলম মনার সভাপতিত্বে ও সদস্য সচিব শফিকুল আলম তুহিনের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির তথ্য সম্পাদক আজিজুল বারী হেলাল। বিশেষ বক্তা ছিলেন সহসাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু।

মতবিনিময় সভায় বক্তব্য দেন মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি শ্যামল হালদার, সাধারণ সম্পাদক প্রশান্ত কুমার কুন্ডু, মহানগর পূজা উদযাপন কমিটির প্রধান উপদেষ্টা গোপী কৃষান মুন্ধড়া, সুজিৎ সাহা, ডা. প্রদীপ দেবনাথ, নিত্যনন্দ মন্ডল, ইঞ্জি. সত্যানন্দ দত্ত, ব্রজেন ঢালী প্রমুখ।

মোহাম্মদ মিলন/এএমকে