ময়মনসিংহে দফায় দফায় জারিয়া লোকাল ট্রেনে ডাকাতির ঘটনায় ডাকাতদলের চার সদস্যকে আটক করেছে পুলিশ। এ সময় যাত্রীদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া মোবাইল ফোন ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে ময়মনসিংহ রেলওয়ে পুলিশের এক সংবাদ সম্মেলনে রেলওয়ে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) আনোয়ার হোসেন এসব তথ‍্য নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার রাতে রেলওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার পিযুষ চন্দ্র দাসের নেতৃত্বে থানা পুলিশ ও রেলওয়ে গোয়েন্দা পুলিশের যৌথ অভিযানে ময়মনসিংহ নগরীর বিভিন্ন এলাকা থেকে এই চার তরুণকে আটক করা হয় বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

আটকরা হলেন- ময়মনসিংহ নগরীর বলাশপুর আবাসন এলাকার বাসিন্দা মো. রাশেদ (২২), ভাটিকাশর এলাকার আকাশ মিয়া (২৫), চরকালীবাড়ী এলাকার মো. ইমন (২২) এবং মুক্তিযোদ্ধা আবাসন এলাকার বাসিন্দা মো. হৃদয় (২০)। এ সময় তাদের কাছ থেকে দেশীয় চাকু, ক্ষুর, গিয়ার ও ফোল্ডিং চাকু উদ্ধার করা হয়।

আটকরা জিজ্ঞাসাবাদে পুলিশকে জানায়, গত ১৮ সেপ্টেম্বর ভোরে ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের ৮ নম্বর প্ল্যাটফর্ম থেকে জারিয়া ট্রেনটি ছাড়ার সময় ট্রেনটিতে উঠেন তারা। এ সময় তারা কাপড় দিয়ে মুড়িয়ে দেশীয় অস্ত্রগুলো নিজেদের সঙ্গে রাখে। পরে ট্রেনটি ছাড়ার পাঁচ মিনিটের মধ্যেই তারা সঙ্গে থাকা অস্ত্র নিয়ে পুরো গাড়ির যাত্রীদের জিম্মি করে। এ সময় যাত্রীদের কাছ থেকে মুঠোফোন ও অন্যান্য মালামাল নিয়ে চলন্ত ট্রেন থেকে নেমে পড়ে। এ ঘটনায় গত ২৬ সেপ্টেম্বর গ্রেপ্তার হওয়া মাকসুদুল হক রিশাদও এ ঘটনায় জড়িত রয়েছে পুলিশকে জানায় তারা।

রেলওয়ে ঢাকা জেলা পুলিশ সুপার আনোয়ার হোসেন বলেন, রিশাদ ২০২১ সালে ডাকাতি ও হত্যা মামলায় গ্রেপ্তার হয়ে তিন বছর জেলে থাকার পর বিগত দুই মাস আগে জামিনে বের হয়। এরপর সে আবারও সংঘবদ্ধ হয়ে এই ট্রেন ডাকাতির ঘটনা ঘটায়। এসব কারণে ট্রেনে নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি ডাকাতির ঘটনায় জড়িত অন‍্যদের আটকে অভিযান চলছে।

মো. আমান উল্লাহ আকন্দ/এমজেইউ