সাভারের আশুলিয়ায় পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষের জেরে বন্ধ কারখানা খোলার দাবি ও মালিকপক্ষের করা শ্রমিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে ফের উত্তেজনার সৃষ্টি হয়েছে। সেখানে দুটি কারখানার শ্রমিকদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটেছে। এতে অন্তত তিনজন পোশাক শ্রমিক আহত হয়েছেন।

রোববার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে বেলা দেড়টার দিকে শিল্পাঞ্চল আশুলিয়ার কাঠগড়া এলাকায় এ ঘটনা ঘটে।

শিল্প পুলিশ জানায়, দিন দিন শ্রমিক অসন্তোষের পরিস্থিতির উন্নতির দিকে যাচ্ছিল। তবে আজকে (রোববার) সকালে লুসাকা গার্মেন্টস ও মন্ডল নীটওয়্যার নামে দুটি পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ দিতে আসেন। তবে কারখানা বন্ধ ও শ্রমিকদের নামে মালিকপক্ষের করা মামলা প্রত্যাহারের দাবিতে শ্রমিকরা সড়ক অবরোধ করেন। আইনশৃঙ্খলাবাহিনীর উপস্থিতিতে শ্রমিকদের সড়ক থেকে সড়িয়ে দেওয়া হয়। এরপর জিরাবো থেকে কাঠগড়া এলাকায় নিরাপত্তার স্বার্থে বেশ কয়েকটি পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করে মালিকপক্ষ। তবে বেলা দেড়টার দিকে কাঠগড়া এলাকার এআর জিনস নামে পোশাক কারখানার শ্রমিকরা ক্রস ওয়্যার নামে একটি পোশাক কারখানার শ্রমিকদের লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এতে উভয় কারখানার শ্রমিকদের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে। এর এক পর্যায়ে ইটের আঘাতে অন্তত তিনজন পোশাক শ্রমিক আহত হয়েছেন। তাদের মধ্যে ক্রস ওয়্যার গার্মেন্টসের মমিনুল ইসলাম (৩০) নামে এক পোশাক শ্রমিক সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের ডিউটি ম্যানেজার ইউসুফ আলী ঢাকা পোস্টকে, দুপুরে আহত অবস্থায় মমিনুল ইসলাম নামে একজন পোশাক শ্রমিক এনাম হাসপাতালে এসেছে। পরে তাকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদিকে ক্রস ওয়্যার পোশাক কারখানা একাধিক পোশাক শ্রমিক অভিযোগ করে বলে, 'আমাদের কারখানার দুপুরে ছুটি দেওয়া হলে এআর জিনস পোশাক কারখানার সামনে দিয়ে শ্রমিকরা যাচ্ছিলাম। এ সময় এআর জিনস পোশাক কারখানার শ্রমিকরা আমাদের লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এ সময় আমাদের কারখানার কয়েকজন ইটের আঘাতে আহত হয়।

অপরদিকে এআর জিনস পোশাক কারখানার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল কবির ঢাকা পোস্টকে বলেন, আমাদের কারখানার শ্রমিকরা কাজ করছিল। কিন্তু ক্রস ওয়্যার নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা আমাদের কারখানার দিকে লক্ষ্য করে ইট ছুড়ে। তখন আমাদের কারখানার শ্রমিকরাও বের হয় বলে জানান তিনি।

শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, আগস্ট মাসের বেতনসহ বিভিন্ন দাবিতে ১১টি পোশাক কারখানা ১৩(১) ধারায় বন্ধ রয়েছে। এ ছাড়াও ছয়টি পোশাক কারখানায় সকালে সাধারণ ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। তবে দুটি কারখানায় ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে বলে জানান তিনি।   

লোটন আচার্য্য/এএমকে