গাজীপুরের ভবানীপুরে হাজিরা বোনাস ও নাইট বিল বৃদ্ধিসহ ১২ দফা দাবিতে আর এন্ড জি বিডি গার্মেন্টস নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রায় চার ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, কারখানার মানবসম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান বিভিন্ন বিষয়ে শ্রমিকদের প্রশাসন বিভাগে ডেকে এনে ছোট-খাটো বিষয় নিয়ে গালিগালাজ, গায়ে হাত তোলাসহ চাকরিচ্যুত করেন। তাদের বর্তমান হাজিরা বোনাস ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১০০০ টাকা, রাত ৮টা পর্যন্ত কাজ করলে টিফিন বিল ২০ থেকে বৃদ্ধি করে ৪০ টাকা, ছুটি কাটালে হাজিরা বোনাস কাটা যাবে না, অর্জিত ছুটির টাকা প্রতি বছরের জানুয়ারি মাসে পরিশোধ করতে হবে, ভেতরে কেন্টিনের ব্যবস্থা করতে হবে, শ্রমিকের প্রয়োজন অনুযায়ী সকল ধরনের প্রাপ্য ছুটি প্রদান করতে হবে, প্রশাসন ম্যানেজার অযথা কোনো শ্রমিককে সেকশনে ডেকে এনে খারাপ আচরণ করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে হবে, সপ্তম তলার উৎপাদন ব্যবস্থাপক (পিএম) হাসান, আইই সেকশনের আশরাফুল ইসলাম ও নছিমা আক্তার এবং কারখানার মেডিকেল সেকশনের চিকিৎসক নুসরাত শারমীন আসমার অপসারণ দাবি করে তারা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করেন।

এসব বিষয়ে মানবসম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান বলেন, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা অযৌক্তিক, মিথ্যা ও বানোয়াট। বর্তমান পরিস্থিতিতে কি কোনো শ্রমিকের গায়ে হাত তোলা যায়, উল্টো তিনি সাংবাদিকদের কাছে প্রশ্ন রাখেন।

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হালিম বলেন, আর এন্ড জি বিডি গার্মেন্টস কারখানার একজন কর্মকর্তার পদত্যাগ, হাজিরা বোনাস বাড়ানোসহ বিভিন্ন দাবিতে শ্রমিকরা আন্দোলনে নামেন। মালিক পক্ষের সঙ্গে এসব বিষয়ে আলোচনা হয়েছে। ইতোমধ্যে ওই কর্মকর্তা পদত্যাগ করেছেন। এ ছাড়া অন্যান্য দাবিও মানার আশ্বাস দিয়েছেন তারা।

পরে বিকেল পৌনে ৬টার দিকে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

শিহাব খান/এএমকে