মিয়ানমারের কারাগারে সাজার মেয়াদ শেষ হওয়া ৮৫ বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। অন্যদিকে, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১২৩ সদস্য আজ (রোববার) দেশে ফিরবেন।

এদিন, ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস জানায়, বাংলাদেশ দূতাবাসের সমন্বয়ে শনিবার রাখাইনের সিটওয়ে বন্দর দিয়ে মিয়ানমার থেকে ৮৫ বাংলাদেশি নাগরিককে দেশে প্রত্যাবর্তন করা হয়েছে। তাদের মিয়ানমারের নৌ জাহাজ ‘ইউএমএস চিন ডুইন’ করে দেশে ফেরত পাঠানো হয়েছে। রাখাইনে সংঘাতের কারণে এসব বাংলাদেশিদের দেশে ফেরত পাঠাতে হয়েছে।

অন্যদিকে, জাহাজটি বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সদস্যদের নিজ দেশে ফিরেয়ে আনবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ১২৩ সদস্যকে রোববার নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে। দুপুরে কক্সবাজার শহরের নুনিয়াছটার বিআইডব্লিউটিএ জেটিঘাট থেকে জাহাজে করে তাদের মিয়ানামারে ফেরত পাঠানো হবে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে আরকান আর্মির সঙ্গে সরকারি বাহিনীর চলমান সংঘাতের মধ্যে গত দুই মাসে কয়েক দফায় নাফ নদী অতিক্রম করে সে দেশের সেনাবাহিনী এবং বিজিপির ১২৩ সদস্য বাংলাদেশে ঢুকে পড়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে আত্মসমর্পণ করেন।

দূতাবাস জানায়, গত ১৫ মাসে মিয়ানমার থেকে দেশে ফিরেছেন ৩৩২ বাংলাদেশি। সবশেষ, গত ৮ জুন ৪৫ বাংলাদেশি দেশে ফেরে।

ফরহাদ/এনআই/এমএ