বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকের অবহেলায় শিশুর মৃত্যুতে ঘটা অপ্রীতিকর ঘটনায় কর্মবিরতি শুরু করছেন ইন্টার্ন চিকিৎসকরা। শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে কর্মবিরতি শুরু করেন তারা। যদিও জরুরি সেবা চালু রয়েছে।

আন্দোলনরত ইন্টার্ন চিকিৎসকরা জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে হাসপাতালের শিশু ওয়ার্ডে মো. জুনায়েদ (৮) নামে এক শিশুর মৃত্যু হয়। ওই শিশুটি নিউমোনিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে গত ২৪ সেপ্টেম্বর হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি হয়। শিশু জুনায়েদের মৃত্যুকে কেন্দ্র করে তার মা চিকিৎসককে লাঞ্ছিত করেন।

নিহত শিশুর মা সাথী আক্তার বলেন, আমার ছেলের অসুস্থতা বেড়ে যাওয়ায় ডাক্তারকে এসে দেখার জন্য অনুরোধ করি। ডাক্তার দুই ঘণ্টায়ও আসেনি। শেষে সবার চোখের সামনে ছেলেটা ছটফট করতে করতে মারা যায়। আমার ছেলে মারা যাওয়ার পরে ডাক্তার আসেন। তিনি এসে উত্তেজিতভাবে কথা বলেন। আমি প্রতিবাদ জানিয়ে তাকে জিজ্ঞেস করি, ছেলে মারা যাওয়ার পরে আসলেন কেন? এখন তারা আমার বিরুদ্ধে মামলা দিয়েছেন। মিথ্যা অভিযোগ দিয়ে হয়রানি করছেন। আমার ছেলেও গেলো, মামলার আসামিও হলাম।

ইন্টার্ন চিকিৎসক আকিব জানিয়েছেন, চিকিৎসকদের ২৪ ঘণ্টা নিরাপত্তার ব্যবস্থা, রোগীর চিকিৎসাসেবায় বেড অনুযায়ী ভর্তির ব্যবস্থা ও অনতিবিলম্বে চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়নের চার দফা দাবিতে কর্মবিরতি পালন করছি। তারা যদি দাবি না মেনে নেন, তাহলে কঠোর আন্দোলন করা হবে।

এদিকে মারা যাওয়া শিশুর মাকে আসামি করে মামলা দায়ের করেছেন ওয়ার্ড মাস্টার আবুল কালাম বলে জানিয়েছেন কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান। তিনি বলেন, আসামি গ্রেপ্তারের চেষ্টা চলছে। দ্রুত সময়ের মধ্যে তাকে গ্রেপ্তার করা হবে। 

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, ইর্ন্টান চিকিৎসকরা বেশ কিছু দাবি জানিয়েছেন। আমরা সমন্বিতভাবে চেষ্টা করছি দ্রুত সমস্যার সমাধান করতে। 

উল্লেখ্য, বর্তমানে হাসপাতালে ২২০ জন ইন্টার্ন চিকিৎসক রয়েছেন।

সৈয়দ মেহেদী হাসান/এএমকে