বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) নাজমুল ইসলাম বলেছেন, দীর্ঘদিন বন্ধ থাকলেও ঢাকা নারায়ণগঞ্জ রুটে ডুয়েলগেজ রেললাইনের নির্মাণকাজ পুনরায় শুরু করা হবে। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ রেলস্টেশনে প্রকল্পটির নির্মাণকাজ পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

নাজমুল ইসলাম বলেন, কাজটি শেষ হলে নারায়ণগঞ্জবাসী সহজেই ঢাকায় যাতায়াত করতে পারবে। আশা করছি, আগামী ছয় মাসের মধ্যে নতুন করে দরপত্র আহ্বানসহ সব প্রক্রিয়া শেষ হবে। যে রুটে এতদিন ১৬ জোড়া ট্রেন চলাচল করতো আমরা যেন আরও উন্নতি করতে পারি সে লক্ষ্যে কাজ করছি। আমাদের কাজের মধ্যে কিছুটা ছন্দপতন হয়েছে। রুট ঠিক না করলে ট্রেন ঠিকমতো চলতেও পারবে না আবার ট্রেনের সক্ষমতাও বাড়ানো যাবে না। তাই আমরা লাইনের প্রতি গুরুত্বারোপ করছি।

তিনি আরও বলেন, নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কোম্পানির অভিজ্ঞতার ঘাটতি ছিল বলেই তারা সম্পূর্ণ না করে আংশিক কাজ করে চলে যায়। যাত্রীদের সেবার মান বাড়ানোর লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

নাজমুল ইসলাম বলেন, জেলা, উপজেলা ও সিটি করপোরেশনের মধ্যে রেলওয়ের জমি রয়েছে। জমিগুলো যাতে দখল না হয় এবং অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদের জন্য অভিযান চলমান রয়েছে।

এ সময় রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, ইঞ্জিনিয়ার ও রেলওয়ে পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৭ সালে ৩৭৮ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়। নির্মাণকাজ শুরুর পরে কয়েক দফা প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও গত মে মাসে কাজ সম্পূর্ণ না করেই চলে যায় ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কোম্পানি পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়না (পিসিসিসি)।

এএমকে