পর্যটনের অপার সম্ভাবনাময় জেলা বরগুনায় বর্ণাঢ্য আয়োজনে বিশ্ব পর্যটন দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বরগুনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা আয়োজনসহ বিভিন্ন সংগঠন ও পর্যটন উদ্যোক্তাদের অংশগ্রহণে বর্ণাঢ্য রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে বরগুনার সুরঞ্জনা ইকো ট্যুরিজম এন্ড রিসোর্টের সহযোগিতায় র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সুবর্ণজয়ন্তী সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বরগুনা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক শুভ্রা দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরগুনা জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম। এ সময় আরও উপস্থিত ছিলেন, বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট গোলাম মোস্তফা কাদের, লেখক সাংবাদিক ও সাংস্কৃতিক সংগঠক চিত্তরঞ্জন শীল, প্রেসক্লাবের সাবেক সভাপতি জাকির হোসেন মিরাজ, সাবেক সাধারণ সম্পাদক জাফর হোসেন হাওলাদার, আবু জাফর মো. সালেহ, উন্নয়ন সংগঠন জাগো নারীর প্রধান নির্বাহী হোসনে আরা হাসি ও জেলা পর্যটন উদ্যোক্তা উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক আরিফ খান প্রমুখ।

বরগুনার পর্যটন শিল্পের উন্নয়নে করণীয় বিষয়ে আলোচনা সভায় উপস্থিত বক্তারা বলেন, বরগুনায় পর্যটন উদ্যোক্তাদের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে হবে। এতে বরগুনার যে সমস্ত পর্যটনকেন্দ্রগুলো অবহেলিত রয়েছে সেখানে কাজ করার সুযোগ তৈরির পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের কর্মসংস্থান বাড়বে। অপরদিকে বরগুনার অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করলে দেশের বিভিন্ন এলাকার পর্যটকরা খুব অল্প সময়ে বরগুনায় আসতে পারবে বলেও জানান তারা। এ ছাড়াও সহজ শর্তে উদ্যোক্তাদের ঋণ ও সরকারি উন্নয়ন পরিকল্পনায় স্থানীয়দের সম্পৃক্ততা বাড়ানোর দাবি জানান বক্তারা।

এ সময় একটি ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন জেলা পর্যটন উদ্যোক্তা উন্নয়ন কমিটির সভাপতি ও সুরঞ্জনা ইকো ট্যুরিজম এন্ড রিসোর্টের উদ্যোক্তা অ্যাডভোকেট সোহেল হাফিজ। এ প্রেজেন্টেশনের মাধ্যমেও বরগুনা জেলার পর্যটন শিল্পের সম্ভাবনা, প্রতিবন্ধকতা এবং করণীয় বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

পরে পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভার শেষে শিশুদের রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শুভ্রা দাস, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অনিমেষ বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব পীযূষ চন্দ্র দে, উপপরিচালক স্থানীয় সরকার মো. তানজীম এবং অতিরিক্ত পুলিশ সুপার জহিরুল ইসলাম।

বরগুনা জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম বলেন, বরগুনায় পর্যটন শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। বেসরকারি উদ্যোগে এখানে অনেকগুলো পর্যটনকেন্দ্র গড়ে উঠেছে। সরকারিভাবেও পৃষ্ঠপোষকতা করা হচ্ছে। তবে রাস্তাঘাটসহ কিছু অবকাঠামোর উন্নয়নের প্রয়োজন রয়েছে। স্থানীয় উদ্যোক্তাদের সহযোগিতায় এবং সরকারি নির্দেশনা অনুযায়ী বরগুনার পর্যটন শিল্পের উন্নয়নে জেলা প্রশাসন থেকে সবধরণের ব্যবস্থাগ্রহণ করা হবে।

মো. আব্দুল আলীম/এএমকে