বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দেশের দুঃসময় যাচ্ছে। আমরা এখনও গণতন্ত্র ফিরে পাইনি। স্বৈরাচার এবং ফ্যাসিবাদের পতন ঘটিয়েছি। কিন্তু গণতন্ত্র এখনও পুনঃপ্রতিষ্ঠা করতে পারিনি। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লড়াই চলছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৪টায় ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার দক্ষিণ মাইজপাড়া ইউনিয়নের কালিকাবাড়ি গ্রামে এক পথসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ স্থানীয় কালিকাবাড়ি গ্রামের বাসিন্দা সাদিকুর রহমানের কবর জিয়ারত শেষে এ পথসভা অনুষ্ঠিত হয়।

এর আগে শহীদ সাদিকুর রহমানের অসহায় পরিবারকে একটি কাপড়ের দোকান করে দেয় বিএনপি। ‘আমরা বিএনপি পরিবারের’ পক্ষ থেকে এ দোকান হস্তান্তর করা হয়। এ সময় শহীদ সাদিকুর রহমানের কবর জিয়ারত করে তার রুহের মাগফেরাত কামনা করেন বিএনপি নেতাকর্মীরা।

সংক্ষিপ্ত সমাবেশে নজরুল ইসলাম খান আরও বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হবে নির্বাচিত সরকারের মাধ্যমে। যখন দেশের মানুষ নির্বিঘ্নে ভোট দিতে পারবে এবং তাদের ভোটে সরকার গঠন হবে তখন বুঝতে পারব গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হয়েছে। সে লক্ষ্যে যখন কাজ চলছে তখন পরাজিত শক্তি বিশৃঙ্খলা করার চেষ্টা করছে। আমরা হাসিনা সরকারের পদত্যাগ চেয়েছিলাম, রাজি হয় নাই। এখন দেশত্যাগ করতে হয়েছে। আমরা বলেছিলাম একটা অবাধ সুষ্ঠু নির্বাচন দিন, পদত্যাগ করা লাগবে না। যারা জিতবে তারা ক্ষমতায় আসবে, এতে পদত্যাগের লজ্জাও হবে না। সেটাতেও রাজি হন নাই। এখন পদত্যাগও করলেন, দেশত্যাগও করলেন। 

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে এরকম অপমান, এরকম লজ্জা কারও কপালে আসবে না। অত্যাচার-নিপীড়ন করলে এমনই হয়।

সভায় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে এই প্রবীণ বিএনপি নেতা বলেন, চলমান পরিস্থিতিতে আমাদের শৃঙ্খলায় থাকতে হবে, শান্তিতে থাকতে হবে। কোনো রকমে চাঁদাবাজি, দখলদারি, অত্যাচার-নিপীড়নের মধ্যে যুক্ত হবেন না। যারা দলের হুকুম ও সিদ্ধান্ত মানবে না তারা দলের লোক নয়।

এসময় ‘আমরা বিএনপি পরিবারের’ আহ্বায়ক আতিকুর রহমান রুমন বলেন, আমরা তারেক রহমানের নির্দেশে সারা দেশের আহত ও নিহত শহীদ পরিবারের বাড়ি বাড়ি যাচ্ছি। তাদের পাশে দাঁড়াতে চেষ্টা করছি। আপনার দোয়া করবেন আমরা যেন প্রতিটি আহত নিহত শহীদ পরিবারের পাশে দাঁড়াতে পারি।

সভা শেষে নিহত সাদিকুর রহমানের ভাই সাদ্দাম হোসাইনের হাতে দোকান ঘরের কাগজপত্র হস্তান্তর করা হয়। ফিতা কেটে দোকানটি উদ্বোধন করেন নেতারা।

সভা সঞ্চালনা করেন ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদার। এসময় আরও বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স, আমরা বিএনপি পরিবারের আহ্বায়ক আতিকুর রহমান রুমন, জেলা উত্তর বিএনপির সদস্য সালমান ওমর রুবেল প্রমুখ।

মো. আমান উল্লাহ আকন্দ/এসএসএইচ