সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, এখন নজরদারির সময় এসেছে। প্রত্নতাত্ত্বিক নিদর্শনের জায়গা বেদখলের বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে মুন্সীগঞ্জ সদরের ইদ্রাকপুর কেল্লা পরিদর্শনে এসে তিনি এসব এ কথা বলেন।

উপদেষ্টা আসিফ নজরুল বলেন, সপ্তাহের অন্যদিন ঘুরে দেখার সুযোগ হয় না। তাই চিন্তা করেছি শুক্রবার দেশের প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো ঘুরে দেখব। মুন্সীগঞ্জের ইদ্রাকপুর কেল্লা রয়েছে, নারায়ণগঞ্জে একটি কেল্লা রয়েছে। এ ছাড়া রয়েছে লালবাগ কেল্লা। আমরা এগুলোকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্ত করার জন্য চেষ্টা করছি। ভাবছি এখানে সংরক্ষণের প্রয়োজনীয়তা কী কী আছে, তা নিজের চোখে না দেখলে সংরক্ষণের নীতিমালা ঠিক করা যাবে না। এ বিষয়ে আমাদের নজরদারির সময় এসেছে।

তিনি আরও বলেন, বিভিন্ন অঞ্চলে উদ্ধারকৃত নিদর্শন সেখানে রাখা সম্ভব হয় না। জাতীয় পর্যায়ে অনেকগুলোর গুরুত্ব রয়েছে। যেসব জায়গা বেদখল হয়েছে সেগুলোর বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টার মুন্সীগঞ্জ সদরের রাজা হরিশ চন্দ্রের দীঘি, মীরকাদিম সেতু, বাবা আদম শাহী মসজিদ, টঙ্গীবাড়ি উপজেলার সোনারং জোরা মঠ এবং শ্রীনগরে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ি পরিদর্শন করার কথা থাকলেও বৃষ্টির কারণে তা সম্ভব হয়নি।

ব.ম শামীম/এমজেইউ