পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য শাহজাহান খানের ওপর হামলা ও পরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে। মামলায় পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীরসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ৩৬ জনের নাম উল্লেখ করা হয়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে শাহজাহান খানের বড় ছেলে পটুয়াখালী জেলা যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিপলু খান মামলাটি করেন।

পটুয়াখালী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসিম মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০২২ সালের ৫ নভেম্বর বরিশালে বিএনপির বিভাগীয় মহাসমাবেশে যাওয়ার পথে সদর উপজেলার বদরপুর ইউনিয়নের শিয়ালী বাজার এলাকায় শাহজাহান খান ও তার সঙ্গে থাকা নেতাকর্মীদের ওপর যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালায়। এ ঘটনায় শাহজাহান খান গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৮ নভেম্বর সকালে ঢাকার ল্যাবএইড হাসপাতালে মৃত্যুবরণ করেন।

মামলার বাদী মো. শিপুল খান বলেন, আমরা বাবা একজন সিনিয়র রাজনৈতিক নেতা ছিলেন। বরিশালে বিএনপির বিভাগীয় মহাসমাবেশে যাওয়ার পথে আমার বাবাকে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ পরিকল্পিতভাবে হত্যা করেছে। আমি এই হত্যার সঠিক বিচার চাই।

পটুয়াখালী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসিম বলেন, নিহত শাজাহান খানের পুত্র শিপুল খানের লিখিত অভিযোগের ভিত্তিতে একটি হত্যা মামলা রুজু করা হয়েছে। মামলাটি বর্তমানে তদন্তাধীন আছে। পুলিশ এ বিষয়ে তদন্ত করে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

মো. রায়হান/এমজে