পর্যটন নগরী কুয়াকাটায় ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় পায়রা ও বেলুন উড়িয়ে এবং বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় দিবসটি উপলক্ষে পটুয়াখালী জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের আয়োজনে কুয়াকাটা পৌরসভার সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। কুয়াকাটা মহাসড়ক এবং সমুদ্র সৈকত প্রদক্ষিণ করে শোভাযাত্রাটি। এরপর কুয়াকাটা পর্যটন কর্পোরেশন হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে কুয়াকাটা বয়েস ক্লাব। গ্রামীণ ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রেখে হাসঁ ধরা ও সাঁতার প্রতিযোগিতার আয়োজন করে তারা।

শুক্রবার বেলা ১১টায় কুয়াকাটা পৌর শহরের কেন্দ্রীয় জামে মসজিদের পুকুরে এই হাঁস ধরা ও সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় এই আয়োজনে পর্যটন-সংশ্লিষ্ট ব্যবসায়ী, স্থানীয় সাধারণ মানুষসহ অংশগ্রহণ করেন কুয়াকাটায় আগত পর্যটকরা।

কুয়াকাটা বয়েস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি এসএম আলমাসের সভাপতিত্বে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন, পটুয়াখালী জেলা প্রশাসক আবু হাসনাত মোহাম্মদ আরেফীন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক যাদব সরকার। উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম। কুয়াকাটা পৌর প্রশাসক কৌশিক আহমেদ। ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিওনের পুলিশ সুপার আনসার উদ্দিন শুভ। মহিপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন তালুকদার। কুয়াকাটা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক হোসাইন আমির প্রমুখ।

সরেজমিনে দেখা যায়, পুকুরে দুটি হাঁস ছেড়ে দেওয়া হয়েছে। সেগুলো ধরার জন্য এক দল যুবক সেই পুকুরের পানিতে ঝাঁপিয়ে পড়েন। এ সময় পুকুরের চারপাশে দাঁড়িয়ে থাকা অসংখ্য মানুষ করতালির মাধ্যমে প্রতিযোগীদের উৎসাহ দেন। ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে অবশেষে হাঁসটি ধরে বিজয় অর্জন করেন রুমান হোসেন নামে এক প্রতিযোগী। এ ছাড়া সাঁতার প্রতিযোগিতায় বিজয় অর্জন করেন লিমন নামের আরেক যুবক।

আয়োজনকারী কুয়াকাটা বয়েস ক্লাবের সাবেক সভাপতি মাসুদ পারভেজ সাগর বলেন, আমাদের এই স্বেচ্ছাসেবী সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে আস্থা ও বিশ্বাসের সঙ্গে কাজ করে যাচ্ছে। বিগত দিনের চলমান যেকোনো সংকটময় মুহূর্তে আমরা স্বতঃস্ফূর্তভাবে সাধারণ মানুষের পাসে ছিলাম। সেই ধারাবাহিকতায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে গত বছরের মতো এ বছরও হাসঁ ধরা প্রতিযোগিতা ও সাঁতার প্রতিযোগিতা আয়োজন করেছি।

অনুষ্ঠানের প্রধান অতিথি অতিথির বক্তব্যে পটুয়াখালী জেলা প্রশাসক আবু হাসনাত মোহাম্মদ আরেফীন বলেন, বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে কুয়াকাটা বয়েস ক্লাবের এই ব্যতিক্রমী আয়োজন নজর কেড়েছে স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের। পর্যটন এলাকার মানুষ পর্যটনপ্রেমী হবে—এটাই বাস্তবতা। আমরা সবাই মিলে এই কুয়াকাটাকে একটি আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার সর্বোচ্চ চেষ্টা করবো।

এসএম আলমাস/এএমকে