বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী-জনতার তোপের মুখে গত ৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন বিকেলেই রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলীর মালিকানাধীন গোল্ডেশিয়া জুট মিলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এ ঘটনার ৪৯ দিন পর থানায় মামলা দায়ের হয়েছে।

গত রোববার (২২ সেপ্টেম্বর) গোল্ডেশিয়া জুট মিলের উপ মহাব্যবস্থাপক মোঃ খায়রুল ইসলাম বাদি হয়ে ৩০০/৪০০ জনের নাম উল্লেখ করে রাজবাড়ী সদর থানায় মামলা দায়ের করেন। মামলায় অগ্নিকাণ্ডে মিলটির ২৫০ কোটি টাকার ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, গত ৫ আগস্ট বিকালে অজ্ঞাতনাম ৩০০/৪০০ জন আসামি দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মিলের নিরাপত্তাকর্মীকে মারধর করে মিলের মধ্যে ঢুকে লুটপাট, ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। এসময় ফায়ার সার্ভিসকে খবর দিলেও সঠিক সময়ে ফায়ার সার্ভিস না আসায় মিলের সব পুড়ে শেষ হয়ে যায়। অগ্নিকাণ্ডে মিলের প্রায় ২৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে এবং প্রায় ১৫০০ শ্রমিক বেকার হয়ে গেছে।

মামলার তথ্য বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে নিশ্চিত করেছেন রাজবাড়ী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুর রহমান। তিনি বলেন, রাজবাড়ী শহরের গোল্ডেশিয়া জুট মিলের অগ্নিকাণ্ডের ঘটনায় সদর থানায় ৪০০ জনকে অজ্ঞাতনামা আসামি করে গত ২২ সেপ্টেম্বর মামলা দায়ের করেছেন মিলটির উপ- মহাব্যবস্থাপক। মামলাটির তদন্তভার দেওয়া হয়েছে সদর থানার উপ-পরিদর্শক(এসআই) পাভেল মোল্লাকে।

প্রতিনিধি/এসএমডব্লিউ