ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাড়ে সাত ঘণ্টা অপেক্ষার পর সাত হাজার ৩০০ কেজি (সাত টন) ইলিশ ভারতে প্রবেশ করেছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মোট ছয়টি ট্রাকে করে মাছগুলো ভারতে পাঠানো হয়। বেলা সাড়ে ১১টা ও বিকেলের দিকে মাছগুলো স্থলবন্দরে আনা হয়েছিল।

এদিন বেলা সাড়ে ১১টার দিকে মাছগুলো পাঠানোর কথা ছিল। কিন্তু বন্দরের নানা জটিলতার কারণে সেগুলো ছাড়তে সাড়ে ৭ ঘণ্টা দেরি হয়।

ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, স্বর্ণালী ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান প্রায় চার টন ও বিডিএস কর্পোরেশন প্রায় তিন টন মাছ রপ্তানি করেছে। এসব মাছের সিএন্ডএফ করে আদনান ট্রেড ইন্টারন্যাশনাল ও ট্রেড লিংক ইন্টারন্যাশনাল। এ বন্দর দিয়ে প্রায় ২০০ টনের মতো মাছ রপ্তানির সম্ভাবনা আছে।

আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. আক্তার হোসেন বলেন, ‘দুর্গাপূজা উপলক্ষ্যে সরকার ইলিশ মাছ রপ্তানির যে অনুমতি দিয়েছে এরই অংশ হিসেবে মাছগুলো আখাউড়া দিয়ে পাঠানো হলো। প্রতি কেজি মাছ ১০ ডলারে যাচ্ছে। তবে মাছের দাম নির্ধারণের বিষয়টি আমার জানা নেই। তবে সরকারি নিয়ম মেনেই মাছগুলো রপ্তানি করা হচ্ছে।’

স্থলবন্দর মাছ রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক জানান, বৃহস্পতিবার প্রথমবারের মতো মাছ আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে গেছে। প্রথমদিন সাত টনের বেশি মাছ রপ্তানি হয়েছে। এখন থেকে প্রতিদিনই মাছ যাবে।

আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মো. ওয়াহিদুজ্জামান খান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক মাছ রপ্তানি হচ্ছে। রপ্তানির বিপরীতে জমা হওয়া কাগজপত্র দেখে মাছ যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। একেকটি মাছ এক কেজি ও তার চেয়ে কম ওজনের গেছে।

মাজহারুল করিম অভি/এফআরএস