বিশেষ ক্ষমতা আইনে কক্সবাজারের চকরিয়া থানায় করা দুইটি মামলা থেকে অব্যাহতি পেলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম আকতার জাবেদের আদালত বিচারাধীন হয়রানিমূলক দুইটি মামলা থেকে অব্যাহতি দেন।

সিনিয়র আইনজীবী আবু সিদ্দিক ওসমানী জানান, দীর্ঘ ১৭ বছর ধরে এই মামলা দুটিতে সরকার কিংবা বেসরকারি সাক্ষী আদালতে হাজির হয়নি। তাই মামলা দুটি যদি আদালতে থাকে তাহলে আদালতের কর্মঘণ্টা অহেতুক নষ্ট হবে। সেই মর্মে মামলা দুটি ফৌজদারি কার্যবিধির ২৪৯ ধারায় খারিজ করে সব আসামিকে অব্যাহতি দেন আদালত।

এ বিষয়ে সালাহউদ্দিন আহমেদ বলেন, রাজনৈতিক, উদ্দেশ্যমূলক, ভিত্তিহীন ও মিথ্যা মামলা থেকে আদালত আজ আমাকে মুক্তি দিয়েছেন। আজ ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে। গেল ১৬ বছর ফ্যাসিবাদী সরকারের কাছে রাজনৈতিক নেতা, সাংবাদিকসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ গায়েবি, মিথ্যা ও হয়রানিমূলক মামলার শিকার হয়েছে। যদি সেসব মামলা থেকে তাদের খালাস দেওয়া হয় তাহলে দেশের জনগণ ও গণতন্ত্র মুক্তি পাবে।

এদিকে সালাহউদ্দিন আহমেদের আদালতে আসার খবরে লোকে লোকারণ্য হয়ে পড়ে আদালত প্রাঙ্গণ।

আদালত সূত্রে জানা গেছে, ২০০৭ সালে চকরিয়া উপজেলার পালাকাটা এলাকার বদিউর রহমান ও বদরখালীর মাহমুদুল হক বাদী হয়ে মামলা দুইটি দায়ের করেন।

সাইদুল ফরহাদ/এমজেইউ