লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার আফজাল উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিপিকা চোধুরীর পদত্যাগের দাবিতে ছাত্র-ছাত্রীরা ক্লাস বর্জন করে মানববন্ধন ও বিক্ষোভ করেছে। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল পালন করে শিক্ষার্থীরা।

জানা গেছে, আফজাল উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিপিকা চৌধুরী এই স্কুলে যোগদানের পর থেকেই তার বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগ ওঠে। দীর্ঘ দিন যাবত দলীয় ক্যাডারদের সহযোগিতায় তিনি তার অপকর্ম চালিয়ে যাওয়ার অভিযোগ করেন এলাকাবাসী। শুধু তাই নয়, সাবেক সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ আত্মীয় হওয়ায় প্রভাব খাটিয়ে প্রধান শিক্ষকের চেয়ারে বসেন তিনি। 

এছাড়া সহকারী শিক্ষকের ১২ বছর পূর্ণ হওয়ার পর প্রধান শিক্ষকের বৈধতা থাকলেও তিনি ৯ বছরের মাথায় ক্ষমতা দেখিয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব নেন।  ৫ আগস্ট সরকার পরিবর্তনের পর এলাকার সাধারণ মানুষ, ছাত্র-ছাত্রী অভিভাবক তার বিভিন্ন অনিয়ম হয়রানির বিষয় মুখ খুলতে শুরু করেন। এরই ধারাবাহিকতায় গত ২৩ সেপ্টেম্বর দুপুরে শিক্ষার্থীরা আন্দোলন করেন। 

পরে সেখানে পদত্যাগ পত্রে স্বাক্ষর করে অব্যাহতি নেন। ওই সময় কাগজটি নেওয়ার সময় রেখা নামে স্কুলের এক শিক্ষার্থীকে চুল ধরে থাপ্পড়সহ মারধর করেন। পরে তাকে আহত অবস্থায় কালীগঞ্জ স্বাস্থ্যাকমপ্লেক্সে ভর্তি করানো হয়। এখনো ওই শিক্ষার্থী হাসপাতালে ভর্তি রয়েছে।

এদিকে গত মঙ্গলবার সেনাবাহিনীর একটি টহল টিমকে নিয়ে আবারও বিদ্যালয়ে আসেন প্রধান শিক্ষক লিপিকা চৌধুরী। ওই সময় শিক্ষার্থীসহ অভিভাবকদের গালাগালি করেন বলেও শিক্ষার্থীরা অভিযোগ করেন।

আহত স্কুল শিক্ষার্থী রেখা খাতুন জানায়, ওই দিন পদত্যাগের পত্রটি নেওয়ার সময় আফজাল উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিপিকা চৌধুরী তাকে মারধর শুরু করেন। পরে সে সেখানে অজ্ঞান হয়ে গেলে আহত অবস্থায় শিক্ষার্থীরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম বলেন, শিক্ষার্থীদের সঙ্গে কথা হয়েছে। তাদের যে অভিযোগ সেটি আমলে নিয়ে তদন্ত টিম করে দেওয়া হচ্ছে। কোনও অনিয়ম করে থাকলে অবশই আফজাল উদ্দিন পাবলিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লিপিকা চৌধুরী বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আপাতত শিক্ষার্থীদের ক্লাস করতে পরামর্শ দেওয়া হয়েছে। আশা করছি দ্রুত এই সমস্যা সমাধান হবে।

নিয়াজ আহমেদ/এমএস এ