চাঁদপুরে ইলিশের দামের ঊর্ধ্বগতি ঠেকাতে ক্রেতা সেজে পাইকারি আড়তে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুর ঘাটে পাইকারি মৎস্য আড়তে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় ভোক্তা অধিকারের সদস্যরা ক্রেতা সেজে অভিযান পরিচালনা করেন। তারা ইলিশ কিনতে আসা ক্রেতা এবং সেখানকার বিক্রেতাদের সঙ্গে কথা বলেন। তারা বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করে পাইকারি ও খুচরা বিক্রেতাদের সতর্ক করেন। 

আর খুচরা বাজারে যাতে কেউ বেশি দামে ইলিশ বিক্রি করতে না পারে সেই লক্ষ্যে মূল্য তালিকা টানানোর নির্দেশনা দেন। এ সময় মাছঘাটে ইলিশের অতিরিক্ত দাম রাখায় এক ব্যবসায়ীকে তিন হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুরের সরকারি পরিচালক নূর হোসেন বলেন, মূলত ইলিশের দাম বৃদ্ধির কারণে অভিযান চালানো হয়েছে। আমরা ক্রেতা সেজেও ব্যবসায়ীদের কাছে গিয়েছি। চাঁদপুরের বাইরের জেলা থেকে কিনে আনা এক হাজার টাকার ইলিশ দেড় হাজার টাকা বিক্রি করায় এক ব্যবসায়ীকে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে। অর্থাৎ কেনা দাম থেকে বেশি মুনাফা অর্জন করায় তাকে জরিমানা করা হয়।

তিনি বলেন, আড়তদার, পাইকারি বিক্রেতা ও খুচরা বিক্রেতা সবাইকে ভাউচার রেখে ন্যায্য দামে ইলিশ বিক্রি করতে বলা হয়েছে। কেউ অন্যায়ভাবে অতিরিক্ত দামে ইলিশ বিক্রি করলে তাকে আইনের আওতায় আনা হবে। চাঁদপুরে চাহিদা অনুযায়ী ঘাটে ইলিশ কম রয়েছে।

আনোয়ারুল হক/কেএ