অন্তর্বর্তীকালীন সরকারের স্বাস্থ্য উপদেষ্টা নুরজাহান বেগম বলেছেন, রোগীর তুলনায় চিকিৎসক ও নার্স সংকটসহ নানাবিধ সমস্যা নিয়ে দেশের হাসপাতালগুলো চলছে। জনবলসহ ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে কর্মরতদের বেতন সংকটসহ স্বাস্থ্য ব্যবস্থায় বেশকিছু সমস্যা রয়েছে। তারপরও চিকিৎসকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। অন্যান্য সমস্যা চিহ্নিত করতেই পরিদর্শন করা হচ্ছে, পুরো চিকিৎসাব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে নরসিংদীর শিবপুর উপজেলার ইটাখোলার মুনসেফেরচর কমিউনিটি ক্লিনিক পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, এখানে এসে নরসিংদী সদর, জেলা ও বিভিন্ন ক্লিনিক পরিদর্শন করে আমরা দেখলাম সদর হাসপাতালে তাদের ধারণক্ষমতা ১০০ জন কিন্তু সেখানে ১৫০ জন রোগী রয়েছে। তাছাড়া একজন রোগীর সঙ্গে ২-৩ জন লোক রয়েছে। সেক্ষেত্রে রোগীরা অনেক বেশি ভোগান্তির শিকার হচ্ছেন।

স্বাস্থ্য উপদেষ্টা বলেন, রোগীর সুস্থতার ক্ষেত্রে হাসপাতাল পরিষ্কার-পরিচ্ছন্নতা জরুরি। এ ছাড়া হাসপাতালে মানুষের সমাগম কমাতে হবে। হাসপাতালের যেখানে রোগী থাকবে সেখানে স্বজনরা নির্দিষ্ট সময় ছাড়া আসতে পারবে না। সকল বিষয় বিবেচনা করে আমরা কাজ করব।

এ সময় সিভিল সার্জন ডা. সৈয়দ আমিরুল হক শামীম, ১০০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান, নরসিংদী পরিবার পরিকল্পনা উপ-পরিচালক নিয়াজুর রহমান, শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. সজীব, নরসিংদী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. আবু কাউছার সুমন, শিবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ মোসতানশির বিল্লাহ, শিবপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা চয়ন বালাসহ বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সরকারি সফরে কেবল একটি কমিউনিটি ক্লিনিক পরিদর্শনের সূচি থাকলেও আকস্মিকভাবে নরসিংদীর ১০০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতাল, জেলা সদর হাসপাতাল ও শিলমান্দীস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণকেন্দ্র পরিদর্শন করেন স্বাস্থ্য উপদেষ্টা।

তন্ময় সাহা/এমজেইউ