সিলেটের সীমান্ত এলাকা দিয়ে ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ফরিদপুরের চার ব্যক্তিকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সিলেটের কানাইঘাট উপজেলার মিকিরপাড়া সীমান্ত এলাকায় টহল দেওয়ার সময় ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে বাংলাদেশ সীমান্তের ১৩৩২ নম্বর পিলারের কাছ থেকে তাদের আটক করে বিজিবি।

আটকরা হলেন– ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার চরকোচিয়া গ্রামের মান্নান মোল্লার ছেলে আজগর মোল্লা, একই গ্রামের শেখ আক্তারের ছেলে মিজানুর রহমান, তার ভাই বজলার শেখ ও একই গ্রামের আব্দুর রহমানের ছেলে শাখাওয়াত কবির।

আটকের পর বিজিবি চারজনকে কানাইঘাট থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে।

পুলিশের জিজ্ঞাসাবাদে আটকরা জানিয়েছেন, তারা মিকিরপাড়া গ্রামের শাহিন আহমদ নামে একজনের সঙ্গে যোগাযোগ করে ভারতে যাওয়ার জন্য ২৪ হাজার টাকা দিয়েছেন। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে তার বাড়িতে তারা থাকেন এবং মঙ্গলবার সকালে ভারত যাওয়ার জন্য তার বাড়ি থেকে বের হন। পরে বিজিবির হাতে আটক হন। তারা আগে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ফেরি করে বিভিন্ন পণ্য বিক্রি করেছিলেন। এবারও সেই উদ্দেশে কানাইঘাট সীমান্ত দিয়ে ভারত যেতে চাইছিলেন।

অভিযুক্ত শাহিন আহমদ মিকিরপাড়া গ্রামের কালা মিয়ার ছেলে। তার ভাই সেলিম উদ্দিন লক্ষীপ্রসাদ পূর্ব ইউনিয়নের ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলে জানা গেছে।

ডোনা বিজিবি ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হাবিলদার শাহজাহান জানান, মিকিরপাড়া সীমান্ত এলাকা দিয়ে ভারতে অনুপ্রবেশের সময় ফরিদপুর জেলার চার ব্যক্তিকে আটক করা হয়েছে। বিজিবি বাদী হয়ে তাদের বিরুদ্ধে ভারতে অনুপ্রবেশ চেষ্টার অভিযোগ এনে কানাইঘাট থানায় মামলা দায়ের করবে।

কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, ডোনা বিজিবি ফরিদপুর জেলার চার ব্যক্তিকে থানায় সোপর্দ করেছে। তাদের বিরুদ্ধে বিজিবি বাদী হয়ে ভারতে অবৈধ অনুপ্রবেশের মামলা দায়ের করছে।

মাসুদ আহমদ রনি/এসএসএইচ