রাজশাহীতে এ বছর ৪১২ মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ নিয়ে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা। দুর্গোৎসবের নিরাপত্তার লক্ষ্যে হটলাইন চালু করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। 

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পূজা কমিটির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার কথা বলা হয়েছে। যেকোনো প্রয়োজনে আরএমপি হটলাইন নম্বর (টেলিফোন: +৮৮০২৫৮৮৮০১৩৫১ অথবা মোবাইল: ০১৩২০-০৬৩৯৯৯) যোগাযোগ করতে বলা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ৯ অক্টোবর হতে ১৩ অক্টোবর ৫ দিনব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এ নিয়ে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা।

আরএমপির কমিশনার মোহাম্মদ আবু সুফিয়ান বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও শৃঙ্খলা বজায় রেখে পূজা উদযাপনের লক্ষ্যে আরএমপির পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিমা প্রস্তুতকালীন এবং পূজা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সব ধরনের আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গুরুত্বপূর্ণ পূজামণ্ডপগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের জন্য নেতৃবৃন্দকে আহ্বান জানিয়ে তিনি বলেন, পূজামণ্ডপগুলোতে পুরুষ ও নারীদের জন্য পৃথক প্রবেশ ও বাহির লাইন রাখার এবং পূজা মণ্ডপে পুরুষ ও নারী আলাদা আলাদা স্বেচ্ছাসেবক রাখা। ট্রাফিক বিভাগকে ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার করার জন্য নির্দেশ দেন যাতে করে দর্শনার্থীরা নির্বিঘ্নে পূজামণ্ডপ দর্শন করতে পারে। 

‘থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণকে পূজা কমিটির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা। এছাড়াও যেকোনো প্রয়োজনে আরএমপি হটলাইন নম্বরে যোগাযোগ করা যাবে। সব প্রকার গুজব হতে সতর্ক থেকে আসন্ন শারদীয় দুর্গাপূজার মাধ্যমে সকলের মধ্যে ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।’

রাজশাহী জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সরকার অসীম কুমার বলেন, জেলার ৪১২ মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও পূজা চলাকালীন ও পূজা বিসর্জনের সময় নিরাপত্তা জোরদার করার হবে। ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী ৯ অক্টোবর থেকে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ৬ষ্ঠী পূজার মাধ্যমে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে এ উৎসব। সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশে ‘ধর্ম যার যার- উৎসব সবার’ এই স্লোগানে প্রতি বছরের মতো এবারও শান্তিপূর্ণভাবে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।

প্রসঙ্গত, দুর্গাপূজা উপলক্ষ্যে রাজশাহী জেলা প্রশাসন ও আরএমপির পক্ষ থেকে পৃথক মতবিনিময় সভা করা হয়েছে। এ সভায় হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ ছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের সংশ্লিষ্ট নেতৃবৃন্দ আলোচনায় অংশ নেয়।

শাহিনুল আশিক/এমএ