শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ ফের বাড়তে শুরু করেছে। বিভিন্ন দাবিতে অন্তত ৫৩টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। তবে অন্যান্য পোশাক কারখানায় স্বাভাবিকভাবেই কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, নবীনগর-আশুলিয়া-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর, নিশ্চিতপুর, ঘোষবাগ এবং জিরাবো এলাকায় ৫৩টি পোশাক কারখানায় শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করছে। এদের মধ্যে ৪৪টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া ৯টি পোশাক কারখানায় সকালে শ্রমিকরা কাজে যোগ দিলেও বিক্ষোভের কারণে সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তবে কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকরা সকালে কাজে যোগ দিতে এলে ১৩ (১) ধারায় বন্ধের নোটিশ গেটে দেখতে পেয়ে বাসায় ফিরে যান। পোশাক শিল্পখাতে উদ্ভুত পরিস্থিতির কারণে কারখানা বন্ধ রেখেছেন বলে দাবি মালিকপক্ষের।

শ্রমিকরা বলেন, কয়েক মাসের বকেয়া বেতন, ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবি, টিফিন ফি বাড়ানো, শ্রমিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারেরসহ কয়েক দফা দাবি করা হয়েছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ দাবিগুলোর বিষয়ে আন্তরিক নয়। মালিকপক্ষ শ্রমিকদের দাবি ও কথাগুলো শুনে সমাধান করছে না।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, আজকে শিল্পাঞ্চল আশুলিয়ায় ৪৪টি পোশাক কারখানা বন্ধ রয়েছে। এছাড়া ৯টি পোশাক কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিলেও পরে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে কোথাও কোনো রকমের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। কারখানার ভেতরে বা সামনে শ্রমিকরা অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ ও সেনা বাহিনী টহল অব্যাহত রয়েছে।

এসময় তিনি আরও বলেন, শ্রমিকদের সঙ্গে আমরা আলোচনা করেছি, তারা বিভিন্ন দাবি উত্থাপন করেছে। মালিকপক্ষের আন্তরিক আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করা সম্ভব।

লোটন আচার্য্য/আরকে