বরিশাল জেলা ও মহানগর বিএনপির দলীয় কার্যালয়ে অগ্নিসংযোগের মামলায় গ্রেপ্তার সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমকে কারাগারে পাঠিয়েছেন আদালত। সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাহিদ ফারুকের পক্ষে করা জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের বিচারক নূরুল আমীন।

বিষয়টি নিশ্চিত করেছেন জাহিদ ফারুকের পক্ষে জামিন আবেদনকারী আইনজীবী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আফজালুল করিম।

তিনি বলেন, রোববার রাতে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয় সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমকে। আজকে (সোমবার) সন্ধ্যায় তাকে আদালতে তোলা হয়। যে মামলায় জাহিদ ফারুককে গ্রেপ্তার করা হয়েছে আদালতকে আমরা বোঝানোর চেষ্টা করেছি, সেই ঘটনায় তিনি উপস্থিত ছিলেন না। আদালত আমাদের করা জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

অ্যাডভোকেট আফজালুল করিম বলেন, সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কার্ডিয়াক পেশেন্ট। আদালতে আর্জি জানিয়েছি তার চিকিৎসার প্রয়োজন এবং তাকে যেন হাসপাতালে পাঠানো হয়। আদালত বলেছেন, জেলকোড অনুসারে তার (জাহিদ ফারুক) যা প্রাপ্য তা তিনি পাবেন।

মামলার বাদীপক্ষের আইনজীবী আবুল কালাম শাহীন বলেন, ৪ আগস্ট আওয়ামী লীগের নেতাকর্মীরা বিভিন্ন স্থানে হামলা-ভাঙচুর করেন। তারা বিএনপি অফিসে ভাঙচুর করে আগুন দিয়ে পুড়িয়ে দেন। মামলার প্রধান আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজকে (সোমবার) আদালতে তোলা হলে তাকে (জাহিদ ফারুক) কারাগারে পাঠিয়েছেন আদালত। মামলা অনুসারে তদন্তকারী কর্মকর্তার রিমান্ড আবেদন করা উচিত। কিন্তু তিনি তা করেননি। আমরা মনে করছি, তদন্তকারী কর্মকর্তা সঠিকভাবে তদন্ত করছেন না এবং তিনি কাউকে ছাড় দেওয়ার জন্য রিমান্ড আবেদন করেননি।

সকাল থেকেই চাউর হয়ে যায় সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রীকে আদালতে তোলা হবে। এই সংবাদে আওয়ামী লীগ, বিএনপির নেতাকর্মী ও আইনজীবীরা আদালত চত্বরে ভিড় করেন। দুপুরে জড়ো হওয়া আওয়ামী লীগ, যুবলীগের নেতাকর্মীদের ওপর হামলা চালায় বিএনপির নেতাকর্মীরা। এতে বরিশাল সিটি করপোরেশনের ১‌০নং ওয়ার্ডের কাউন্সিলর জয়নাল আবেদিন, যুবলীগ নেতা শাহরিয়ার সচিব রাজিবসহ বেশ কয়েকজন আহত হন।

যদিও জাহিদ ফারুককে আদালতে তুলতে ব্যাপক নিরাপত্তা নিশ্চিত করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সন্ধ্যা ৭টার দিকে নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে আদালতে তোলা হয় তাকে। আদালতের শুনানি শেষে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রীকে।

উল্লেখ্য, গত ৪ আগস্ট বরিশালে জেলা ও মহানগর বিএনপির কার্যালয়ে ভাঙচুর, হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় জাহিদ ফারুক শামীমকে প্রধান আসামি করে ২৩ আগস্ট কোতোয়ালি মডেল থানায় মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খান ফারুক বাদী হয়ে মামলা করেন। মামলায় ৩৮১ জনের নাম উল্লেখ করা হয়। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরও ৬০০-৭০০ জনকে। মামলায় জাহিদ ফারুককে রোববার ঢাকার বারিধারায় তার নিজ বাসভবন থেকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সোমবার সকালে তাকে বরিশালে নিয়ে আসা হয়।

সৈয়দ মেহেদী হাসান/এএমকে