ভোলার চরফ্যাশনে কিস্তির টাকা দিতে না পারায় এক অসহায় পরিবারের গরু ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে গ্রামীণ জন উন্নয়ন সংস্থার (এনজিও) মাঠকর্মী হাসিনা বেগমের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপক নিন্দার ঝড় ওঠে। এ ঘটনায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার দক্ষিণ আইচা থানায় ঘটনাটি ঘটে। অভিযুক্তকে চাকরিচ্যুত করার বিষয়টি রোববার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে জানায় সংস্থাটি।

হাসিনা বেগম গ্রামীণ জন উন্নয়ন সংস্থার মাঠকর্মী হিসেবে ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচায় শাখায় কর্মরত ছিলেন।

ভুক্তভোগী কুলসুম বেগম একই থানার চর মানিকা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের দৌলতপুর গ্রামের কাঞ্চন মিস্ত্রীর স্ত্রী। তিনি বলেন, কয়েক মাস আগে আমি গ্রামীণ জন উন্নয়ন সংস্থা থেকে ৭০ হাজার টাকা ঋণ নিয়েছি। সপ্তাহে ২ হাজার ৫শ টাকা করে ১৩ কিস্তি দিয়েছি।

‌‘বিগত ৫টি কিস্তি আমি আর্থিক সমস্যার কারণে পরিশোধ করতে পারিনি। শনিবার বিকেলে সংস্থাটির  মাঠকর্মী হাসিনা বেগম আমার গোয়াল ঘর থেকে একটি গাভী নিয়ে যান এবং সংস্থার অফিসের সামবে বেঁধে রাখেন। আমি তাকে বারবার অনুরোধ করলেও তিনি আমার কথা শোনেননি।’

তিনি আরও বলেন, আমার গরু নিয়ে যাওয়ার পর সন্ধ্যার দিকে গ্রামীণ জন উন্নয়ন সংস্থার অফিসে গিয়ে ২ কিস্তির ৫ হাজার টাকা এবং ঋণের বাকি টাকা আগামী সপ্তাহে পরিশোধ করব বলে আশ্বাস দেওয়ার পর স্থানীয়দের সামনে তারা আমাকে আমার গাভী ফিরিয়ে দেন।

এ বিষয়ে দক্ষিণ আইচা থানার জন উন্নয়ন সংস্থার ম্যানেজার মো. শামিম হোসেন বলেন, আমাদের মাঠকর্মী হাসিনা বেগম গ্রাহক কুলসুমের কাছে কিস্তির টাকা চাইতে গেলে তিনি খারাপ আচরণ করেন। তাই  তিনি ক্ষোভে গরু নিয়ে আসেন। তবে ওই গ্রাহককে তার গরু ফিরিয়ে দেওয়া হয়েছে।

খাইরুল ইসলাম/এমএ