দেশের পরিবর্তিত প্রেক্ষাপটে ময়মনসিংহের থানাগুলোর ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) বদলি ও পদায়নের মধ্য দিয়ে কর্মমুখর হয়ে উঠেছে থানা-পুলিশ। এতে প্রাণচাঞ্চল্যতা ফিরে এসেছে থানার কার্যক্রম ও সেবাপ্রার্থীদের মধ্যে।

রোববার (২২ সেপ্টেম্বর) এই কার্যক্রমকে আরও বেগবান করতে জেলার ১২টি থানায় ১৫ জন পুলিশ কর্মকর্তাকে নতুন করে পদায়ন করা হয়েছে।

এদিন বিকেল পৌনে ৪টার দিকে ময়মনসিংহ জেলার পুলিশ সুপার (এসপি) মো. আজিজুল ইসলাম ঢাকা পোস্টকে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, দেশের পরিবর্তিত প্রেক্ষাপটে পুলিশের ট্রমা কাটিয়ে কর্মমুখর করে তুলতে কাজ চলছে। ইতোমধ্যে বদলি হওয়া কর্মকর্তাদের স্থলে নতুনদের পদায়ন করার কার্যক্রম চলছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় জেলার ১২টি থানায় ওসি এবং ওসি (তদন্ত) পদে ১৫ জন নতুন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে। অতি দ্রুত বাকি একটি থানাসহ অন্যান্য পদগুলোতে পর্যায়ক্রমে পদায়ন করা হবে।

পুলিশ সুপার মো. আজিজুল ইসলাম 

নতুন পদায়ন পাওয়া কর্মকর্তারা হলেন- কোতোয়ালি মডেল থানায় ওসি মো. সফিকুল ইসলাম খান, ওসি (তদন্ত) মো. সাইফুল ইসলাম, মুক্তাগাছা থানায় ওসি মো. কামাল হোসেন, ওসি (তদন্ত) রিপন চন্দ্র গুপ, ফুলবাড়ীয়া থানার ওসি রোকনুজ্জামান, ত্রিশাল থানায় ওসি মনসুর আহাম্মদ, ওসি (তদন্ত) মো. মোবারক হোসেন, ভালুকা মডেল থানার ওসি (তদন্ত) মো. হুমায়ন কবীর, পাগলা থানায় ওসি মো. ফেরদৌস আলম, গৌরীপুর থানায় ওসি মির্জা মাজহারুল আনোয়ার, নান্দাইল মডেল থানায় ওসি ফরিদ আহাম্মেদ, ফুলপুর থানায় ওসি মো. আব্দুল হাদী, তারাকান্দা থানায় ওসি মো. টিপু সুলতান, হালুয়াঘাট থানায় ওসি আবুল খায়ের, ধোবাউড়া থানায় ওসি মো. আল মামুন সরকার।

এর আগে ১৮ সেপ্টেম্বর অতিরিক্ত আইজি (ফিন্যান্স) আবু হাসান মুহম্মদ তারিক স্বাক্ষরিত এক চিঠিতে ময়মনসিংহ রেঞ্জ পুলিশের ৩২ পুলিশ কর্মকর্তাকে একযোগে নৌ-পুলিশ, টুরিস্ট, সিআইডি, পুলিশ ট্রেনিং সেন্টার, হাইওয়ে ও পিবিআই পুলিশের বিভিন্ন দপ্তরে বদলি করা হয়।

থানা-পুলিশ সূত্র জানায়, বিগত ৫ আগস্টের পর পুলিশের মধ্যে ট্রমা সৃষ্টি হওয়ায় থানার সেবামূলক কর্মকাণ্ডে স্থবিরতা অনেকটাই লক্ষণীয়  ছিল। তবে ধীরে ধীরে এই অবস্থা থেকে বেরিয়ে কর্মমুখর হয়ে উঠছে পুলিশ সদস্যরা। নতুন এই পদায়নের মধ্য দিয়ে থানার কর্মকাণ্ডে পুলিশ সদস্যরা আরও বেশি সক্রিয় হবে বলে আশা করা হচ্ছে।

মো. আমান উল্লাহ আকন্দ/এমজেইউ