পুলিশের ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি ড. মো. আশরাফুর রহমান বলেছেন, পুলিশ প্রশাসনে ব্যাপক সংস্কার চলছে। আমরা আশা করি ভবিষ্যতে আমরা মানবিক পুলিশ হিসেবে নিজেদের তুলে ধরতে পারব। 

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে নতুন পুলিশ সুপারের যোগদান উপলক্ষ্যে নেত্রকোণা জেলায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ডিআইজি ড. মো. আশরাফুর রহমান বলেন, দেশের স্বাধীনতা, গণতন্ত্র, সাম্যতা, মানবাধিকার সমুন্নত রাখার জন্য যুগে যুগে আমাদের দেশের ছাত্র-জনতা অকাতরে প্রাণ দিয়েছে। কিন্তু আমরা বারবারই এ রক্তের ঋণ শোধ করতে ভুলে গেছি। যার প্রেক্ষিতে প্রত্যেক সময় আমাদের অগ্রগতিতে অনেক বাধা এসেছে। তবে আমরা যেন ভুলে না যাই যে আমাদের আজকের এই অবস্থান আর যেন কোনো দিন ফিরে না আসে। কারণ বাংলাদেশের প্রতিটি প্রশাসন একটি রাজনৈতিক নেতৃত্বের কমান্ডে চলতো। যার প্রেক্ষিতে বাংলাদেশ একটি বিপর্যয় ঘটেছে।

তিনি আরও বলেন, আজকে প্রমাণ করতে হবে যে আমরা সেই ধস থেকে কীভাবে আবার জেগে উঠতে পারি। এজন্য আপনাদের পক্ষ থেকে পুলিশের সহযোগিতা প্রয়োজন। বাংলাদেশ পুলিশের যে বিপর্যয় হয়েছে এটার কারণ কী? মূল সমস্যাটা কী সেটা আইডেন্টিফাই না করতে পারলে আমরা আপনারা কেউ শান্তিতে থাকতে পারব না। আপনারা দেখেছেন প্রশাসনের বিভিন্ন জায়গায় একটি কথাই বলা হয়েছে যে, পুলিশের কাজ পুলিশকেই করতে হবে। অতএব পুলিশকে জাগিয়ে তুলতে হবে। এজন্য আপনাদের সামাজিক যে শক্তি সেটা প্রয়োজন। আপনারা দেখেছেন বিগত সময়ে বাংলাদেশ পুলিশের যে বিপর্যয়টা হয়েছে, ঊর্ধ্বতন থেকে নিম্নপর্যায় অনেকেই মামলায় জড়িত, অনেকেই গ্রেপ্তার, অনেকেই চাকরিতে যোগ দেন নাই এবং আমরাও সমাজে অসম্মানিত অবস্থায় বিচরণ করছি।

ডিআইজি আরও বলেন, যারা এখনো পদোন্নতি পান নাই তাদেরকে দ্রুত পদোন্নতির মাধ্যমে উপযুক্ত স্থানে পদায়ন করে পুলিশের ভাবমূর্তি ও এলাকা এলাকার সমস্যা সমন্বয়ের চেষ্টা করব। বর্তমানে যিনি পুলিশ সুপার হিসেবে বিদায় নিচ্ছেন, তার কোনো দোষের কারণে তিনি চলে যাচ্ছেন এমনটা মনে করার কোনো কারণ নেই। যিনি যোগদান করেছেন তিনি আপনাদের সহযোগিতা না পেলে তিনি কিন্তু সামনে এগুতে পারবেন না। 

তিনি বলেন, আপনারা জানেন বিগত যে সমস্যাগুলো হয়েছে তার কারণে পুলিশ ট্রমাটাইজড অবস্থায় আছে। বিভিন্ন জায়গায় অনেকেই কাজ করছেন না। যাদের অতীতের সমস্যা আছে তাদেরকে আমরা সরিয়ে নিচ্ছি অথবা চাকরি থেকে অব্যাহতি দিচ্ছি। একটা ভারসাম্য আনার চেষ্টা করছি। ইতোমধ্যে নতুন পুলিশ সুপার যোগদান করেছেন এবং আজকেই নেত্রকোণার সকল থানার নতুন ভারপ্রাপ্ত কর্মকর্তা যোগদান করবেন। আমরা আশা করব নতুন নেতৃত্ব দিয়ে আমরা নেত্রকোনা জেলা পুলিশকে নতুন করে সাজাতে পারব। এক্ষেত্রে আপনাদের সহযোগিতা কাম্য। 

এ সময় উপস্থিত ছিলেন নেত্রকোণা জেলার সাবেক পুলিশ সুপার ফয়েজ আহমেদ এবং নতুন পুলিশ সুপার মির্জা সায়েম মাহমুদ।

চয়ন দেবনাথ মুন্না/আরএআর