নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় মোটরসাইকেল শোভাযাত্রায় অংশ নেওয়ায় বিএনপির সাধারণ সম্পাদক তানভীর উদ্দিন রাজীবকে সব পদ থেকে বহিষ্কার করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) কেন্দ্রীয় বিএনপির দফতর সম্পাদক অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করা হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা অমান্য করে নোয়াখালী জেলাধীন হাতিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক তানভীর উদ্দিন রাজীবের বিশাল মোটরসাইকেল বহর নিয়ে শোভাযাত্রা করার সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

জানা যায়, গত ১৯ সেপ্টেম্বর হাতিয়ার নলচিরা ঘাটে নোয়াখালী হাতিয়া উপজেলায় বিএনপির নেতা তানভীর উদ্দিন রাজীব পৌঁছালে নেতাকর্মীদের সমাগম হয়। তারপর ওছখালীর উদ্দ্যেশ্যে তিনি মোটরসাইকেল যোগে রওনা দেন। তখন সঙ্গে থাকা মোটরসাইকেলগুলো একত্রিত হয়ে রওনা দেয়। যার লাইভ তিনি নিজেই ফেসবুকে পোস্ট করেন।

মো. হৃদয় নামের স্বেচ্ছাসেবক দলের কর্মী ঢাকা পোস্টকে বলেন, আমাদের দ্বীপের প্রধান বাহন মোটরসাইকেল। এখানে অন্য বাহন ব্যবহারের সুযোগ নাই। এখানে ভাড়ায় চালিত মোটরসাইকেল দিয়ে মানুষ যাতায়াত করেন। বিএনপি নেতা তানভীর উদ্দিন রাজীব ভাই স্বাভাবিকভাবেই বাড়ি এসেছেন। আলাদা করে শোডাউন দিয়ে নয়। আশা করি দ্বীপের চলাচল ব্যবস্থার বিষয়ে অবগত হয়ে বহিষ্কারাদেশ প্রত্যাহার করবেন নীতি নির্ধারকেরা। 

নোয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করে বলেন, কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে মোটরসাইকেল শোভাযাত্রা করায় হাতিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক তানভীর উদ্দিন রাজীবকে প্রথমে ২৪ ঘণ্টার মধ্যে শোকজ করা হয়েছে। তারপর আরেক চিঠিতে বহিষ্কার করা হয়েছে। তাই সবাইকে দলের নির্দেশনা মেনে চলা জরুরি।  

এ বিষয়ে নোয়াখালী হাতিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক তানভীর উদ্দিন রাজীব ঢাকা পোস্টকে বলেন, আমি হাতিয়ায় পৌঁছালে মানুষের সমাগম হয়। আমাদের দ্বীপে মোটরসাইকেল ছাড়া চলাচলের উপায় নাই। আমি বাসায় ফেরার পথে মোটরসাইকেল দিয়ে কিছু নেতাকর্মী আসে। এটা কোনো পরিকল্পিত মোটরসাইকেল শোভাযাত্রা নয়। আমি সব সময় দলের নির্দেশনা মেনে চলি। আমি ইতোমধ্যে চিঠির জবাব দিয়েছি। 

তিনি আরও বলেন, দলের ঊর্ধ্বতনের নির্দেশনাকে আমি সম্মান করি। মোটরসাইকেল শোডাউনের ফলে দুর্ঘটনা ঘটতে পারে। তাই সবাইকে সতর্ক করতে আমাকে বহিষ্কার করা হয়েছে। দল যেটা ভালো মনে করেছেন সেটা করেছেন। আমি দলের জন্য রাজনীতি করি। দলের মধ্যে শৃঙ্খলা থাকুক সেটাই আমি চাই।

হাসিব আল আমিন/আরকে