সাভারের আশুলিয়ায় শিল্পাঞ্চলে টানা শ্রমিক অসন্তোষের পর কারখানাগুলোতে কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে। তবে এখনো ১৬টি পোশাক কারখানা শ্রমিকদের বিভিন্ন দাবিতে বন্ধ হয়ে আছে। এছাড়া শিল্পাঞ্চলে অন্য পোশাক কারখানায় স্বাভাবিকভাবেই কাজ চলছে। সেখানে শ্রমিকদের নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ও সেনা বাহিনী টহল অব্যাহত আছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, শিল্পাঞ্চল আশুলিয়ার ডিইপিজেড, পল্লীবিদ্যুৎ, বাইপাইল, চক্রবর্তী, জামগড়া জিরানি, বাড়ইপাড়া এলাকায় সকাল থেকেই স্বতঃস্ফূর্তভাবে কাজে যোগ দিয়েছেন পোশাক শ্রমিকরা। তবে শিল্পাঞ্চল আশুলিয়ায় ১ হাজার ৮৬৩টি পোশাক কারখানার মধ্যে ১৬টি পোশাক কারখানা এখনো বন্ধ আছে।  এরমধ্যে ১৩টি পোশাক কারখানা ১৩ (১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে এবং তিনটি পোশাক কারখানায় সকালে শ্রমিকরা কাজে যোগ দিলেও পরে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক টেড ইউনিয়ন কেন্দ্রের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, শিল্পাঞ্চল আশুলিয়ায় স্বাভাবিকভাবেই কাজ চলছে। সকাল থেকেই পোশাক কারখানাগুলোতে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। পর্যায়ক্রমে কারখানার মালিকপক্ষ আলোচনা করে বিভিন্ন সমস্যার সমাধান করছে। তবে নতুন করে কারখানায় শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে বলে জানান তিনি।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, আজ ১৩টি পোশাক কারখানা ১৩ (১) ধারায় বন্ধ আছে। এছাড়াও তিনটি পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। কারখানাগুলোতে স্বাভাবিকভাবেই কাজ চলছে। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা।

লোটন আচার্য্য/এফআরএস