‘মব জাস্টিস’ বন্ধ ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে রংপুরে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কর্মসূচি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন স্থানে সংঘটিত এসব হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে রংপুর প্রেসক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এর আগে একটি মিছিল প্রেসক্লাব চত্বর থেকে বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

এ সময় বিক্ষোভ মিছিল থেকে ‘ক্যাম্পাসে লাশ পড়ে প্রশাসন কী করে’; সন্ত্রাসের ঠিকানা শিক্ষাঙ্গনে হবে না’;  ‘মব কালচার বন্ধ কর আইনের শাসন চালু কর’; ‘ক্যাম্পাসে খুন কেন প্রশাসন জবাব চাই’; ‘ছাত্রলীগ যে পথে, খুনিরা আছে সে পথে’ স্লোগান দেন শিক্ষার্থীরা। তারা স্লোগানের পাশাপাশি প্রতিবাদের ভাষা সম্বলিত ও পোস্টার প্রদর্শন করেন।

পরে প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে শিক্ষার্থীরা বলেন, দেশের সর্বোচ্চ দুটি বিদ্যাপীঠে পিটিয়ে হত্যাকাণ্ড পুরো জাতিকে কলঙ্কিত করেছে। ফ্যাসিস্ট হাসিনার দোসসরা এখনো ছাত্র-জনতার গণঅভ্যুত্থানকে ব্যর্থ করতে নানামুখী অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। একজন মানুষও যেন প্রতিহিংসার শিকার না হয় সেদিকে সজাগ থাকতে হবে। আইন যাতে কেউ নিজের হাতে তুলে না নেন এবং মানুষ মারার পক্ষে কোন সচেতন ছাত্রের সমর্থন থাকতে পারে না।

ছাত্র নেতৃবৃন্দ আরও বলেন, মানবাধিকারের অবনতি হলে আমাদের হৃদয় রক্তাক্ত হয়। শিক্ষক-শিক্ষার্থী সবাইকে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সচেতন হতে হবে। পাহাড়ি এলাকা, বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে যে মব জাস্টিস হচ্ছে, মানবাধিকার লঙ্ঘন হচ্ছে আমরা তার প্রতিবাদ করছি। পাহাড়ি সন্ত্রাসী দারা পাহাড়ি ভাইদের অত্যাচার করা হচ্ছে। ঢাবি-জাবিতে হত্যা হচ্ছে। আমরা এসব অন্যায় বরদাস্ত করবো না। অন্তর্বর্তীকালীন সরকার এসব অন্যায়ের বিচারের নিশ্চিত করতে পারলে এটা বন্ধ হবে।

বিগত ১৫ বছর ধরে দেশে স্বৈরাচারী সরকারের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের যে সংস্কৃতি চালু হয়েছিল তার নিন্দা জানিয়ে অনতিবিলম্বে মব জাস্টিস বন্ধ করাসহ বিচার বহির্ভূত হত্যাকাণ্ড থামাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর হবার আহ্বান জানান শিক্ষার্থীরা। তারা বলেন, বিগত সময়ের নোংরা সংস্কৃতি ছাত্র-জনতার আন্দোলনে পাওয়া এই নতুন বাংলাদেশে কোনো ভাবেই কাম্য নয়। এছাড়াও তারা দেশে আইন ও আইনের শাসন কায়েম করার এবং ছাত্র-জনতাসহ সকল মানুষকে নিজেদের হাতে আইন তুলে না নেওয়ার আহ্বান জানান। 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মোতাওয়াক্কীল বিল্লাহ বলেন, ঢাবি ও জাবিতে দুজনকে পিটিয়ে হত্যা করা হয়েছে। আমরা ছাত্রসমাজ যে কোনো ধরনের সহংসতার বিরুদ্ধে। যারা এই মব জাস্টিসের সঙ্গে যুক্ত তারা দেশের শত্রু। এসব ঘটনায় দোষী যেই হোক সঠিক তদন্তের মাধ্যমে তাদেরকে আইনের আওতায় আনতে হবে। বিচার নিশ্চিত করতে হবে।

তিনি আরও বলেন, সকলের মানবাধিকার নিশ্চিত করতে হবে। বিচারবর্হিভূত হত্যা, মব জাস্টিস বন্ধ করতে হবে। আইনের মাধ্যমে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে হবে। আইনের মাধ্যমেই সকল হত্যাকাণ্ডের বিচার করতে হবে। এই বাংলায় আর একটি বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চাই না।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

ফরহাদুজ্জামান ফারুক/রংপুর