গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে হামলার মামলায় সাবেক পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য এম এ মান্নানকে কারাগারে প্রেরণ করা হয়েছে। এদিকে এমএ মান্নানকে কারাগার থেকে মুক্তির দাবিতে ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখেন শান্তিগঞ্জ উপজেলার শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সিলেট-সুনামগঞ্জ মহাসড়কের শান্তিগঞ্জ পয়েন্ট অবরোধ করে বিক্ষোভ করেন তারা। এ সময় শিক্ষার্থীরা এমএ মান্নানের মুক্তির দাবি জানান। মুক্তি দেওয়া না হলে কঠোর আন্দোলনের হুমকি দেন তারা।

বিক্ষোভে শিক্ষার্থীরা বলেন, এমএ মান্নান একজন সৎ রাজনীতিবিদ। তিনি ছাত্র আন্দোলনে প্রথম থেকেই সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে ছিলেন। তিনি হাওরাঞ্চলের সাধারণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিশ্চিত করতে সুনামগঞ্জে মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। আমরা এমএ মান্নানের নিঃশর্ত মুক্তির দাবিতে আজ এই কর্মসূচি পালন করেছি। তাকে সসম্মানে মুক্তি না দিলে আগামীতে শিক্ষার্থীরা আরও বড় কর্মসূচি দেবে।

শিক্ষার্থীরা আরও বলেন, এমএ মান্নান শিক্ষার্থীদের পক্ষে থাকার পরও উদ্দেশ্যমূলকভাবে তাকে মামলার আসামি করা হয়েছে। তিনি শেখ হাসিনার পদত্যাগের পর থেকে বাসায়ই ছিলেন। শান্তিগঞ্জ উপজেলার মানুষ এমএ মান্নানের বাসভবন পাহারা দেওয়ায় তার বাড়িতে কোনো হামলা হয়নি। অনেক নেতা পালিয়ে গেলেও তিনি বাড়িতেই ছিলেন।

এদিকে শিক্ষার্থীদের ঘণ্টাব্যাপী সড়ক অবরোধকালে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে যানজট এড়াতে শিক্ষার্থীরা তাদের অবরোধ ও বিক্ষোভ সমাবেশ বন্ধ করেন।

গত ৪ আগস্ট ছাত্র-জনতার মিছিলে পুলিশ ও আওয়ামী লীগের হামলার সময় গুলিবিদ্ধ হন জেলার দোয়ারাবাজার উপজেলার এরোয়াখাই গ্রামের জহুর আলী। এই ঘটনায় তার ভাই হাফিজ আহমদ গত ২ সেপ্টেম্বর এমএ মান্নানসহ ৯৯ জনের নাম উল্লেখ করে মামলা করেন। গতকাল বৃহস্পতিবার রাত ১০টার দিকে শান্তিগঞ্জ উপজেলার নিজ বাড়ি হিজল করচ থেকে সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য এমএ মান্নানকে গ্রেপ্তার করে পুলিশ। আজ শুক্রবার তাকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

বাদীপক্ষের আইনজীবী মাসুক আলম ঢাকা পোস্টকে জানান, গত ৪ আগস্ট সুনামগঞ্জের ছাত্র-জনতা ও আইনজীবীদের ওপর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং পুলিশের প্রত্যক্ষ মদদে আক্রমণ হয়। এদের নির্দেশদাতা ও হুকুমদাতা ছিলেন এমএ মান্নানসহ অন্যরা। টিয়ারশেল ও রাবার বুলেটে শত শত বিএনপি নেতা-কর্মী, ছাত্র-জনতা এবং আইনজীবীরা আহত হন। উক্ত ঘটনায় করা মামলায় এমএ মান্নানকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। সুনামগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহান সাদিক এ আদেশ দেন।

রায়হান আলীম তামিম/এমজেইউ