কুষ্টিয়ায় আন্দোলনকারী তামজিদ হোসেন জনিকে (২৬) হত্যাচেষ্টা মামলায় তিনজন কাউন্সিলরকে গ্রেপ্তার করেছে র‍্যাব। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে পৌরসভা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। কুষ্টিয়া র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার ইলিয়াস খান বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তাররা হলেন, কুষ্টিয়া পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাইফুল হক মুরাদ, ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম নজু ও ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আনিছ কোরাইশী।

কুষ্টিয়া র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার স্কোয়াড্রন লিডার ইলিয়াস খান বলেন, হত্যাচেষ্টা মামলার আসামি মুরাদ, নজরুল ও আনিছকে গ্রেপ্তার করা হয়েছে। 

কুষ্টিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে এলোপাতাড়ি মারপিট ও গুলি করে জনি নামে এক আন্দোলনকারীকে হত্যাচেষ্টার ঘটনায় মামলা করা হয়েছে। মামলায় কুষ্টিয়া-৩ (সদর) আসনের সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফকে নির্দেশদাতা আসামি করা হয়েছে। মামলায় ৭৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আসামি করা হয়েছে আরও ৪০/৪৫ জনকে। গ্রেপ্তার কাউন্সিলররা এই মামলার আসামি। 

বৃহস্পতিবার কুমারখালী উপজেলার ঘোরাই গ্রামের লুৎফুর রহমানের ছেলে জিলহজ বাদী হয়ে কুষ্টিয়া মডেল থানায় মামলাটি করেন। বিষয়টি নিশ্চিত করেছেন কুষ্টিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান।

মামলার বাদী জিলহজ এজাহারে উল্লেখ করেছেন, বৈষম্যবিরোধী আন্দোলন ও অসহযোগ আন্দোলনের মধ্যে গত ৫ আগস্ট বিকেল সাড়ে তিনটার দিকে বার্মিজ গলি এলাকায় আন্দোলনে অংশগ্রহণ করার সময় সাবেক এমপি হানিফের নির্দেশে আসামিরা আমার ছোট ভাই জনিকে ধাওয়া করে এবং তাদের হাতে থাকা আগ্নেয়াস্ত্র দিয়ে তাকে হত্যার উদ্দেশ্যে গুলি করতে থাকে। তাদের ছোড়া গুলি তার বাম পায়ে বিদ্ধ হয়। 

আসামিরা হত্যার উদ্দেশ্যে শরীরে লোহার রড, লাঠি দিয়ে বিভিন্ন স্থানে এলোপাতাড়িভাবে মারধর করে গুরুতর জখম করে। ঘটনাস্থলে থেকে তাকে চিকিৎসা জন্য ২৫০ শয্যা বিশিষ্ট কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। এরপর থেকে তার চিকিৎসা চলছে। চিকিৎসা সংক্রান্ত জটিলতার কারণে ও পরিবারের সদস্যদের সাথে পরামর্শ করে এজাহার দায়ের করিতে বিলম্ব হয়েছে। 

কুষ্টিয়া মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান বলেন, হত্যাচেষ্টার ঘটনায় মামলা হয়েছে। ৭৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪০-৪৫ জনকে আসামি করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। 

রাজু আহমেদ/কেএ