আটক তন্ময় দেবনাথ। ছবি: সংগৃহীত

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের সময় বাংলাদেশি দুই নাগরিককে আটক করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। পরে বিজিবির সঙ্গে পতাকা বৈঠক করে আটকদের হস্তান্তর করা হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে পাঁচবিবি থানায় একটি মামলা করে আটক দুই ব্যক্তিকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। পরে ওই দুই ব্যক্তিকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠায় পুলিশ।

গ্রেপ্তাররা হলেন- নেত্রকোণা জেলার দূর্গাপুর উপজেলার বড়ইপারা গ্রামের রামচরণ দেবনাথের ছেলে তন্ময় দেবনাথ (২৪) ও দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার মৌরিওয়ালা গ্রামের বিলাশ চন্দ্রের স্ত্রী রনজিতা রানী রায় (২৪)।

এর আগে, মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) গভীর রাতে পাঁচবিবি উপজেলার সীমান্ত দিয়ে রাতের আধারে ভারতে অনুপ্রবেশের সময় তাদের আটক করে বিএসএফ

বিজিবির কয়া ক্যাম্পের কমান্ডার সুবেদার শাহিন ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশের দুই নাগরিক ভারতে অনুপ্রবেশের পর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হাতে আটক হয়েছিলেন। পতাকা বৈঠকের পর বিএসএফ তাদের বিজিবির কাছে হস্তান্তর করেছে। এরপর তাদের নামে মামলা দিয়ে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিজিবি ও পুলিশ সূত্রে জানা গেছে, মঙ্গলবার গভীর রাতে পাঁচবিবি উপজেলার সীমান্ত দিয়ে রাতের আধারে ভারতে অনুপ্রবেশের সময় ভারতের বালুপাড়া ক্যাম্পের ৬১, বিএসএফের সদস্যরা তন্ময় ও রনজিতাকে আটক করে। এ ঘটনায় পাঁচবিবির কয়া বিওপির কয়া গ্রামস্থ সীমান্ত মেইন পিলারের ২৮১/৬২ এস সীমান্তে ভারত-বাংলাদেশ দুই দেশের ক্যাম্প কমান্ডারের সম্মুখে পতাকা বৈঠক হয়। বৈঠকে বিএসএফ আটক দুই ব্যক্তিকে বিজিবির কাছে হস্তান্তর করে। এরপর ভারতে অনুপ্রবেশের দায়ে দুই ব্যক্তির বিরুদ্ধে বিজিবি বাদী হয়ে থানায় একটি মামলা করে।

পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মু. ফয়সাল বিন আহসান বলেন, দুই ব্যক্তি ভারতে অনুপ্রবেশ করেছিলেন। তাদের পুলিশের কাছে হস্তান্তর করেছে বিজিবি। ওই দুজনের মধ্যে তন্ময় দেবনাথ ভারতে পূজা দেখতে আর রনজিত রানী ভারতে তার আত্মীয়ের বাড়ি যাচ্ছিলেন। তারা কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত না, গবির মানুষ। এ ঘটনায় বুধবার বিজিবি বাদী হয়ে থানায় একটি মামলা করেছে। আসামিদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

চম্পক কুমার/এফআরএস