বগুড়ার শেরপুরে গরু চোর সন্দেহে গণপিটুনিতে আছির প্রামানিক (৪০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় গরু চুরিতে ব্যবহৃত পিকআপ ভ্যান আগুনে পুড়িয়ে দিয়েছে গ্রামবাসী। বুধবার (১৮ সেপ্টেম্বর) ভোররাতে উপজেলার শুবলী এলাকায় এ ঘটনা ঘটে। 

নিহত আছির প্রামানিক উপজেলার মহিপুর কলোনী এলাকার মৃত ফজল প্রামানিকের ছেলে।

স্থানীয়রা জানান, বেশ কিছুদিন ধরে এলাকায় গরু ও ভুট্টাসহ বিভিন্ন কিছু চুরি হচ্ছে। তিন দিন আগে শালফা গ্রামে পল্লী চিকিৎসক মকবুলের বাড়ি থেকে দুটি গরু চুরি হয়েছে। দুই দিন আগে চোর চুরি করতে এসে ধাওয়া খেয়ে পালিয়েছে। এ কারণে গ্রামবাসী রাত জেগে পাহারা দিচ্ছে। গতকাল রাত সাড়ে ৩টার দিকে শুবলী দক্ষিণপাড়া মিজানুরের বাড়ি থেকে একটি গাভী চুরি করে ধানখেতের মধ্য দিয়ে পাশে এমকেবি ইটভাটার রাস্তায় নিয়ে যায় চোর। সেখানে রাখা পিকআপে গরুটি তুলতে দেখে। গ্রামের লোকজন চোরকে ধাওয়া করে। চুরি করতে আসা চারজন চোরের মধ্যে তিনজন পালিয়ে যান এবং পিকআপ চালক আছিরকে শুবলী স্কুল মাঠে গ্রামবাসী আটক করে গণপিটুনি দেয়। 

গরুর মালিক রেশমা খাতুন বলেন, গরুসহ এলাকাবাসী চোর ধরেছে। খবর শুনে আমি গোয়ালঘরে গিয়ে দেখি গরু নেই। আমার স্বামী ট্রাকচালক। তিনি বাড়িতে না থাকায় আমি নিজে মধ্যপাড়া গিয়ে দেখি আমার গাভী। তখন আমি গরুটি নিয়ে আসি।

নিহতের চাচাতো ভাই তানভীর আলম বলেন, আছির একজন ফল ব্যবসায়ী ও মাছচাষি ছিলেন। ছয় মাস আগে পিকআপ ক্রয় করে নিজেই চালাতেন। আসলে তিনি এখানে কীভাবে আসলেন বা তার নামে গরু চুরির মামলা আছে কিনা আমাদের জানা নেই। সঠিক তদন্তের মধ্যে দিয়ে এ ঘটনার রহস্য বের করার দাবি জানাই। 

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার (শেরপুর-ধুনট সার্কেল) সজীব শাহরীন বলেন, গরু চোর সন্দেহে গণপিটুনিতে নিহত আছির প্রামানিকের নামে এর আগেও গরু চুরির মামলা আছে। নিহত আছিরের মরদেহ আইনগত ব্যবস্থা গ্রহণ শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এ ঘটনায় নিহতের পরিবার থানায় হত্যা মামলার প্রস্তুতি নিচ্ছে। 

শাহিনুল আশিক/আরএআর