অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টার অভিযোগে দায়েরকৃত মামলায় সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের জামিন মঞ্জুর করেছেন সিলেটের আদালত। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সিলেটের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক এ আদেশ দেন।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন সিলেটের কোর্ট পরিদর্শক জামসেদ আলী।

আদালত সূত্রে জানা যায়, আজ সকালে কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে সাবেক বিচারপতি মানিককে আদালত প্রাঙ্গণে আনা হয়। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মানবঢাল করে তাকে এজলাসে হাজির করেন। শুনানির সময়ে তার পক্ষে থাকা সরকার নিযুক্ত আইনজীবী জামিনের আবেদন করলে তা মঞ্জুর হয়। তবে দেশের বিভিন্ন থানায় তার বিরুদ্ধে মামলা থাকায় তাকে আপাতত সিলেটের কারাগারে থাকতে হবে। 

প্রসঙ্গত, গত ২৩ আগস্ট রাতে সিলেটের কানাইঘাট উপজেলার দনা সীমান্ত থেকে মানিককে বিজিবি আটক করে।পরদিন বিচারপতি মানিককে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন সিলেটের আদালত। 

তবে ওই দিন বিকেলে আদালতে তোলার সময় আলোচিত এই সাবেক বিচারপতিকে লক্ষ্য করে উত্তেজিত জনতা হামলা চালায়। এতে তিনি মারাত্মক আহত হয়ে হাসপাতালে ভর্তি হলে তার অন্ডকোষে অস্ত্রোপচার করা হয়। পরে ১২ সেপ্টেম্বর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় মানিককে ছাড়পত্র (ডিসচার্জ) দেয় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। এরপরেই কড়া নিরাপত্তার মধ্যে মানিককে হাসপাতাল থেকে সিলেট কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

মাসুদ আহমদ রনি/আরকে