যশোরে গত তিন দিনের ভারী বর্ষণে তলিয়ে গেছে দেশের বৃহত্তম মৎস্য পোনা উৎপাদন ও বিপণন কেন্দ্র যশোর শহরতলীর চাঁচড়া মৎস্য পল্লীর প্রায় অর্ধশতাধিক পুকুর। এ সকল পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা মজুদ বা সংরক্ষণ করা ছিল।

জেলা মৎস্য হ্যাচারি মালিক সমিতি কর্তৃপক্ষ জানিয়েছে, এ বর্ষণের কারণে হ্যাচারি মালিকেরা প্রায় ২৫ কোটি টাকা লোকসানের মুখে পড়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে গত শনিবার বিকেল থেকে ভারী বর্ষণ শুরু হয় যশোরে। আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) যশোরে ২১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে যশোর বিমানবন্দর আবহাওয়া অফিস। এর আগে গত শনিবার ও রোববার যশোরে ১৯৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ নিয়ে গত তিন দিনে যশোরে মোট বৃষ্টিপাতের পরিমাণ ২১৮ মিলিমিটার।

যশোর চাঁচড়া মৎস্য পল্লীর এক হ্যাচারি মালিক শাহীন হেসেন ঢাকা পোস্টকে বলেন, আমার তিনটি পুকুরে কয়েক প্রজাতির পোনা মাছ মজুদ করা ছিল। গত রোববার পর্যন্ত হওয়া বৃষ্টিতে পুকুর তলিয়ে পোনা মাছ সব ভেসে গেছে। আমার এ পুকুরে প্রায় দুই লাখ টাকার পোনা মাছ মজুদ করা ছিল।

আরেক হ্যাচারি মালিক আমিন বলেন, বৃষ্টির কারণে পুকুরে পানির পরিমাণ এত বৃদ্ধি পেয়েছে যে আটকানোর সময় পাইনি। এ ছাড়া পানির তাপমাত্রার একটি বিষয় আছে যার কারণে অনেক পোনা মাছের পুকুর তো তলিয়ে ভেসেই গেছে, তা বাদেও অনেক পোনা মাছ মারা গেছে। সবমিলিয়ে প্রায় পাঁচ লাখ টাকা লোকসানের মুখে পড়ে গেলাম।

যশোর জেলা মৎস্য হ্যাচারি মালিক সমিতির সভাপতি ফিরোজ খান বলেন, গত দুই দিনের বৃষ্টিতে চাঁচড়া মৎস্য পল্লীতে বিভিন্ন প্রজাতির মাছের পোনা মজুদ করা প্রায় ৯০ শতাংশ হ্যাচারি-পুকুর পানিতে তলিয়ে ভেসে গেছে। চাঁচড়া মৎস্য পল্লীর প্রায় অর্ধশতাধিক হ্যাচারি মালিকেরা এ ভারী বৃষ্টিপাতে প্রায় ২০ থেকে ২৫ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন।

এ্যান্টনি দাস অপু/এমজেইউ