বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের প্রভাবে পিরোজপুরে দুই দিন ধরে ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছেন মানুষ। পিরোজপুরে শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ভারী বৃষ্টিতে জেলার মঠবাড়িয়া, ভান্ডারিয়া ও ইন্দুরকানী উপজেলার নিম্নাঞ্চল দেড় থেকে দুই ফুট উচ্চতা সমান পানিতে প্লাবিত হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার মঠবাড়িয়া উপজেলার মাঝের চর, সাপলেজা, খেতাচিড়া, বড়মাছুয়া, ছোটমাছুয়া, তুষখালী, ভান্ডারিয়া উপজেলার চরখালী, তেলীখালী এবং ইন্দুরকানী উপজেলার সাঈদখালী চর, কালাইয়াসহ বেশ কয়েকটি গ্রামে দেড় থেকে দুই ফুট পানিতে তলিয়ে গেছে। এতে আমন ধানের বীজ বপনে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়া, ভারী বর্ষণে নিম্নআয়ের মানুষ বেশি বিপাকে পড়েছেন। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

দিনমজুর হানিফ শেখ বলেন, বৃষ্টিতে কাজ করতে পারছি না। কেউ কাজে ডাকছেও না। পরিবার নিয়ে অনেক বিপদে আছি। এভাবে আর কয়দিন বৃষ্টি হলে না খেয়ে থাকতে হবে।

রিকশাচালক মাসুম খান বলেন, বৃষ্টিতে যাত্রী অনেক কম। ভাড়া টানতে পারি না। দুই-একটা পাইলেও ভিজে ভিজে রিকশা চালাতে হয়।

সদর উপজেলার নামাজপুর গ্রামের কৃষক জামাল মিয়া বলেন, দুই দিনের টানা বৃষ্টিতে আমন ধানের জমি তলিয়ে গেছে। জমির পানি না নামলে ফসলের অনেক ক্ষতি হয়ে যাবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. নজরুল ইসলাম বলেন, গত ২৪ ঘণ্টায় পিরোজপুর জেলায় ৯৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। ফসলি জমি প্লাবিত হয়েছে, তবে ভাটার টানে পানি আবার নেমে যাচ্ছে বিধায় আমনের কোনো ক্ষতি হবে না। অবশ্য পানি জমে থাকলে আমনের ক্ষতি হবে।

শাফিউল মিল্লাত/কেএ