বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ নিম্নচাপে রূপ নেওয়ার খবর পেয়ে বরগুনার অধিকাংশ মাছ ধরার ট্রলার সমুদ্র থেকে ঘাটে ফিরেছে। তবে এখনো ফেরেনি প্রায় ২৫ থেকে ৩০টি ট্রলার। 

রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন।

খোঁজ নিয়ে জানা যায়, গত বৃহস্পতিবারের পর থেকেই সমুদ্র উত্তাল হয়ে উঠলে নিরাপদ আশ্রয়ে বিভিন্ন ঘাটে ফিরতে শুরু করে সমুদ্রে মাছ ধরতে থাকা ট্রলারগুলো। তবে গতকাল শনিবারের মধ্যে বরগুনার অধিকাংশ ট্রলার ঘাটে ফিরে এলেও এখনো ফেরেনি প্রায় ৩০টি মাছ ধরার ট্রলার। এসব ট্রলারে গড়ে ১২ জন হিসেবে প্রায় ৩৬০ জন জেলে রয়েছেন। এছাড়া পাথারঘাটায় গত তিনদিন ধরে বিদ্যুৎ না থাকায় অনেকের মোবাইল ফোন বন্ধ হয়ে যাওয়ায় যোগাযোগ করতে পারছেন না ট্রলারে থাকা জেলেদের সঙ্গে। 

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, বঙ্গোপসাগর থেকে প্রায় সব ট্রলার নিরাপদ আশ্রয়ে ফিরলেও এখনো ৩০টি ট্রলার ঘাটে ফেরেনি। এছাড়া তিদিন ধরে এলাকায় বিদ্যুৎ না থাকায় মোবাইল বন্ধ হয়ে যাওয়ায় আমরা অনেকের সঙ্গেই যোগাযোগ করতে পারছি না। তবে যে ট্রলারগুলো ঘাটে আসেনি সেগুলো সুন্দরবনের বিভিন্ন এলাকায় আশ্রয় নিয়ে থাকতে পারে বলেও জানান তিনি। 

আব্দুল আলীম/আরকে