ফাইল ছবি

বৈরী আবহাওয়ার কারণে বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ১৯টি মাছ ধরার ট্রলার ডুবে গেছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে হাতিয়ার ট্রলার মালিক সমিতির সদস্য লুৎফুল্লাহিল নিশান বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঝোড়ো বাতাস ও প্রচণ্ড ঢেউয়ের কবলে পড়ে হাতিয়ার মোট ১৯টি ট্রলার ডুবে গেছে। অনেকে ট্রলারডুবির সময় পার্শ্ববর্তী ট্রলারগুলোর সহযোগিতায় কূলে উঠেছেন। এখনো অনেকে নিখোঁজ আছেন। আমরা দোয়া করছি আল্লাহ যেন আমাদের সহায় হয়।

নিঝুম দ্বীপ ইউনিয়নের বাসিন্দা মো. সোহেল বলেন, আমাদের নামার বাজার এলাকার চারটি ট্রলার ডুবে গেছে। কেউ কেউ পাড়ে উঠে আসতে পারলেও অনেকেই এখনও উঠতে পারেননি। কে এসেছেন বা কে আসেননি তার হিসাব নেওয়া কঠিন।

মো. বেলাল হোসেন নামে আরেক বাসিন্দা বলেন, নিখোঁজ জেলের বাড়িতে কান্নাকাটি চলছে। তাদের পরিবারগুলো পাগলপ্রায় হয়ে গেছে। কোনো সতর্ক সংকেত ছাড়াই হঠাৎ নদী উত্তাল হওয়ায় এমন ঘটনা ঘটেছে। জেলেরা নিজেদের খবর দিতে পারছেন না আবার পরিবারও তাদের খবর নিতে পারছে না।

কোস্টগার্ড হাতিয়ার স্টেশন অফিসার সার্জেন্ট হেলাল উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, যারা খবর দিতে পেরেছেন আমরা তাদের উদ্ধারের চেষ্টা করছি। পাশাপাশি স্থানীয় কিছু ট্রলার গিয়ে উদ্ধারকাজ করছে। এখনো অনেক ট্রলারের খবর পাওয়া যাচ্ছে না। সেসব ট্রলারগুলোর বিষয়ে আমরা খবর নিচ্ছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত ইউএনও) মিল্টন চাকমা বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত ১৪টি ট্রলারডুবির খবর আছে। বিভিন্ন ঘাট থেকে লোকজন মোবাইল ফোনে ট্রলারডুবির ঘটনা জানাচ্ছেন। আমরাও খোঁজ-খবর নিচ্ছি। এছাড়াও নৌ পুলিশ ও কোস্টগার্ডের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা উদ্ধার অভিযান অব্যাহত রাখছে। তবে বৈরী আবহাওয়া হওয়ায় উদ্ধার তৎপরতা সেভাবে করা যাচ্ছে না।

হাসিব আল আমিন/এফআরএস