পটুয়াখালীর বাউফলে বাজারের ইজারা উঠানোকে কেন্দ্র করে বিএনপির দুই পক্ষের সংঘর্ষে ৩ জন আহত হয়েছেন।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাত আনুমানিক ৮টায় উপজেলার কালাইয়া বাজারে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে তাদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

আহতরা হলেন, উপজেলা যুবদলের আহ্বায়ক কমিটির সদস্য মালিকুল ইসলাম স্বপন (৪৫), উপজেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক নুর হোসেন খান (৬৫) ও নুর হোসেনের ছেলে শিক্ষার্থী জুবায়ের হোসেন খান (২১)।

স্থানীয় ও বিএনপি সূত্রে জানা গেছে, সম্প্রতি দক্ষিণাঞ্চলের অন্যতম বড় বন্দর কালাইয়া ইউনিয়নের হাট-বাজারের ইজারা উঠানোকে কেন্দ্র করে বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেনের সমর্থক ও কালাইয়া ইউনিয়ন বিএনপির সভাপতি জসিম আহমেদ তুহিন এবং পটুয়াখালী-২ (বাউফল) আসনের সাবেক সংসদ সদস্য শহিদুল আলম তালুকদারের সমর্থক ও উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক গাজী গিয়াসের মধ্যে বিরোধের সৃষ্টি হয়। এই বিরোধের জেরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সন্ধ্যায় তুহিন ও গিয়াস পক্ষের বিএনপি দলীয় নেতাকর্মীরা সংঘর্ষে জড়ায়। এসময় ধারালো দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে ৩ জনকে আহত করা হয়েছে। 

উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব আপেল ফিরোজ বলেন, কালাইয়া ইউনিয়নের হাট-বাজারের পুরানো ইজাদারের কাছ থেকে কিনে ইজারা তোলেন জসিম আহমেদ তুহিন। গাজী গিয়াসের নেতৃত্বে কালাইয়া বাজারে তিনি ও তার লোকজন মহড়া দেয় ও হাট-বাজার দখলে নেওয়ার চেষ্টা করে। এ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষ ঘটে।

এ বিষয়ে বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শোনীত কুমার গায়েন বলেন, দলীয় বিরোধকে কেন্দ্র করে বিএনপির দুপক্ষের নেতাকর্মীরা বাকবিতণ্ডায় জড়ায়। একপর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এতে ৩ জন জখম হয়েছেন। তাদের পরিবারকে লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। বর্তমানে এলাকার পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে বলেও জানান তিনি।

আরিফুল ইসলাম সাগর/পিএইচ