সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, তার স্ত্রী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ফাহিমা খাতুন এবং মেয়র নায়ার কবিরসহ ১৯৫ জনের নামে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে হত্যার শিকার হওয়া কাউসার আহম্মেদের চাচা আকরাম হোসেন আদানান বাদী হয়ে এই মামলা দায়ের করেন। এ নিয়ে মোকতাদির চৌধুরীকে আসামি করে ছয়টি মামলা দায়ের হয়েছে। 

২০২১ সালের ২৭ মার্চ ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বুধল ইউনিয়নের বাসিন্দা কাউসার আহম্মেদকে হত্যার অভিযোগে তার চাচা আকরাম হোসেন আদনান বাদী হয়ে এই মামলা করেন। মামলায় অজ্ঞাতনামা আরও ১০০-১৫০ জনকে আসামি করা হয়েছে।

মামলার অন্যান্য আসামিরা হলো- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি গোলাম মহিউদ্দিন খোকন, মাছিহাতা ইউনিয়নের চেয়ারম্যান আল আমিন পাভেল, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান আরফিন জুঁই, ব্রাহ্মণবাড়িয়া পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক লিমন আল স্বাধীন, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোস্তফা কামাল প্রমুখ। 

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২৭ মার্চ মোদী বিরোধী আন্দোলনে চট্টগ্রামের মাদ্রাসার ছাত্রদের গুলি করে হত্যার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার তালশহর থেকে নন্দনপুর বিসিক নগরীর সামনে তৌহিদি জনতা ও মাদ্রাসাছাত্ররা বিক্ষোভ মিছিল করে। সেখানে সাবেক গণপূর্তমন্ত্রী মোকতাদির চৌধুরী গুলি চালানোর নির্দেশ দেয়। তাছাড়া মোকতাদির চৌধুরীর স্ত্রী, মাউশির সাবেক মহাপরিচালক ফাহিমা খাতুন ও ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার সাবেক মেয়র নায়ার কবির অর্থ যোগান দেয়ার প্রতিশ্রুতি দিলে মামলার উল্লেখিত আসামিরা হামলা চালায় ও গুলি করে। আর সেই গুলিতে কাউসার আহমেদ নিহত হন। 

সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাে. মোজাফফর হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, তদন্ত স্বাপেক্ষে আসামিদের গ্রেপ্তার কার্যক্রম ও  আইনগত প্রক্রিয়া এগিয়ে নেওয়া হবে। 

মাজহারুল করিম অভি/আরকে