রাজবাড়ীর নতুন জেলা প্রশাসক যোগদানের মধ্যে দিয়েই জেলার তিন শীর্ষ পদেই দেখা যাবে নারী কর্মকর্তাদের। জেলার বিচার বিভাগ, নির্বাহী ও পুলিশ বিভাগের শীর্ষ ৩টি পদে এক সঙ্গে নারী কর্মকর্তাকে পাবে জেলাবাসী।

জানা গেছে, রাজবাড়ীর জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন মনোয়ারা বেগম। তিনি চট্টগ্রাম আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের উপ-পরিচালক (উপ সচিব) পদে কর্মরত ছিলেন। মনোয়ারা বেগম রাজবাড়ী জেলার ২৪তম জেলা প্রশাসক ও ৬ষ্ঠ নারী জেলা প্রশাসক হিসেবে যোগদান করবেন।

গতকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখার উপ-সচিব মুহাম্মদ ইব্রাহীম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ৩৪টি জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেওয়া হয়। এর মধ্যে আরপিএটিসির উপ-পরিচালক মনোয়ারা বেগমকে রাজবাড়ীর জেলা প্রশাসক হিসেবে বদলি পূর্বক পদায়ন করা হয়।

এদিকে রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রেষন-১ শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মামুন শিবলী স্বাক্ষরিত অপর এক প্রজ্ঞাপনে রাজবাড়ীর জেলা প্রশাসক (ডিসি) আবু কায়সার খানকে পাবলিক প্রাইভেট পার্টনারশীপ কর্তৃপক্ষের পরিচালক পদে বদলি পূর্বক প্রেষণে পদায়ন করা হয়েছে।

এর আগে রাজবাড়ী জেলার ৩২তম পুলিশ সুপার (এসপি) হিসেবে মোছা. শামিমা পারভীন গত ৮ সেপ্টেম্বর যোগদানের পর বিদায়ী পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন। নবাগত পুলিশ সুপার মোছা. শামিমা পারভীন রাজবাড়ীতে যোগদানের পূর্বে রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারের পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন।

অপরদিকে, মোসাম্মৎ জাকিয়া পারভিন সিনিয়র জেলা ও দায়রা জজ হিসেবে গত ২৪ এপ্রিল ২০২৩ সালে রাজবাড়ী জেলায় যোগদান করেন। তিনি ১৭তম বিসিএস (বিচার) ব্যাচের একজন সদস্য।

মীর সামসুজ্জামান সৌরভ/আরকে