পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, প্রশাসনের কাজটা কি? ড্রেজার দিয়ে বালু বরাট হচ্ছে, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন জানে না, এটা হতে পারে না। আজ ড্রেজার থাকুক বা না থাকুক, ড্রেজার যাতে আড়িয়ল বিলে আর ফিরে না আসে।

সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে দেশের মৎস্য ও কৃষি ভাণ্ডার হিসেবে পরিচিত আড়িয়ল বিল সম্পর্কিত উপস্থাপনা ও ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মিলনায়তনে জেলা প্রশাসক আবু জাফর রিপনের সভাপতিত্বে ব্রিফিংয়ে আরও বক্তব্য দেন শিল্প, গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান।

ব্রিফিংয়ে জেলা প্রশাসককে উদ্দেশ্য করে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আপনি ব্যবস্থা গ্রহণ করবেন এবং নিয়মিত তদারকি করবেন। আপনি প্রয়োজনে এলাকাবাসীকে সবরকম কাজে যুক্ত করবেন। এ ব্যাপারে আমি আপনার কাছে নিয়মিত রিপোর্ট চাইব। আপনি প্রতি ২০ দিন পরপর আমাকে জানাবেন আমাদের লোক গিয়েছিল কি না এবং কোনো ড্রেজিং হচ্ছে কি না। কোথাও ড্রেজিংয়ের সংবাদ পেলে আমাদেরকে জানাতে হবে।

তিনি বলেন, পলি পড়ে, পদ্মার প্রবাহ কমে গিয়ে এ অঞ্চলের খালগুলো সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। কিন্তু যখন খাল খননের কথা বলব তখনই আপনারা হাজার কোটি টাকার প্রকল্প দেবেন। হাজার কোটি টাকা এই মুহূর্তে আমাদের হাতে নেই। আমরা দিতে পারছি না।

কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি ও স্থানীয় স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে খাল খননের উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন উপদেষ্টা।

আড়িয়ল বিলে কোনো আবাসন কিংবা শিল্প প্রতিষ্ঠান হবে না বলেও জানান রিজওয়ানা হাসান। এ ছাড়া ব্রিফিংয়ে প্রশাসনের অনুমোদনবিহীন ও পরিবেশ ছাড়পত্রবিহীন ইটভাটাগুলো ভেঙে দিতে নির্দেশ দেন জেলা প্রশাসনকে।

বিফ্রিংয়ে শিল্প, গণপূর্ত ও গৃহায়ন মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান বলেছেন, আন্দোলনের মাধ্যমে যে পরিবর্তনটা এসেছে, সেই পরিবর্তনটা যেন স্বাভাবিকভাবেই থাকে। যেন বাংলাদেশের মানুষ অবৈধ ভূমি দস্যুদের আক্রমণ, জায়গা-জমি দখল করে ফেলা, বালি ফেলে ভূমি দখল করে নেওয়া– এর থেকে পরিপূর্ণভাবে মুক্তি পায়। এই কাজটা আমাদের পুরোপুরি সফল হোক, এটা আমরা শুরু করে দিয়ে যেতে চাই।

এসময় সরকারের দুই উপদেষ্টা আড়িয়ল বিল রক্ষার জন্য প্রশাসনসহ সংশ্লিষ্টদের নানা পদক্ষেপ নিতে নির্দেশ দেন।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, হাওর ও জেলা ভূমি অধিদপ্তরের মহাপরিচালক আক্তারুজ্জামান, শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোশারেফ হোসেনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ব.ম শামীম/এসএসএইচ