পাবনা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের অবৈধ অস্ত্র উদ্ধারের বিশেষ অভিযানে জেলা সদর ও আটঘরিয়া উপজেলার বিভিন্ন স্থান থেকে পরিত্যক্ত অবস্থায় তিনটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) দিন ও রাতে এই অভিযান পরিচালনা করা হয়। সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুরে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে অস্ত্র উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন।

প্রথম অস্ত্রটি রাজাপুর ক্যালিকো মিল সংলগ্ন এলাকা, দ্বিতীয়টি আটঘরিয়া ও তৃতীয় অস্ত্রটি পুস্পপাড়া এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

জেলা পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, গোপন সংবাদের ভিত্তিতে জেলা পুলিশ সুপার মো. মোরতোজা আলী খাঁনের নির্দেশে ওসি (ডিবি) মো. এমরান মাহমুদ তুহিনের নেতৃত্বে ডিবি পুলিশের এসআই (নিরস্ত্র) মাহমুদুর রহমান সঙ্গীয় অফিসার ফোর্সের সহায়তায় পাবনা জেলার সদর থানাধীন রাজাপুর ক্যালিকো মেইন গেট এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় সেখান থেকে পরিত্যক্ত অবস্থায় একটি দেশীয় তৈরি ওয়ান শুটারগান উদ্ধার করা হয়।

পরে পুলিশের এসআই (নিরস্ত্র) বেনু রায় সঙ্গীয় অফিসার ফোর্সের সহায়তায় পাবনার আটঘরিয়া থানাধীন একদন্ত বাড়ইপাড়া সাকিনস্থ মর্ডান কেজি স্কুলের পেছনে অভিযান পরিচালনা করে পরিত্যক্ত অবস্থায় আরও একটি দেশীয় তৈরি চায়না রাইফেল সাদৃশ্য আগ্নেয়াস্ত্র উদ্ধার করেন। একই দিন রাতে পাবনা সদর থানার পুষ্পপাড়া গ্রামে অভিযান চালিয়ে মো. বাদশা মিয়ার লিচু বাগান থেকে পরিত্যক্ত অবস্থায় আরও একটি ওয়ান শুটারগান উদ্ধার করা হয়।

পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম বলেন, উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্রের বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে এই অভিযানে কাউকে আটক করা সম্ভব হয়নি। অবৈধ অস্ত্রের বিরুদ্ধে পুলিশসহ যৌথ বাহিনীর অভিযান চলমান রয়েছে। কাউকে ছাড় দেওয়া হবে না।

রাকিব হাসনাত/এমজেইউ