বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে বন্ধ হয়ে যাওয়া সিরাজগঞ্জের একমাত্র ট্রেন ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ আগামী ৭ দিনের মধ্যে চালু না হলে উত্তর-পশ্চিমাঞ্চলের ১৬ জেলার সকল ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চু। তিনি বলেছেন, প্রয়োজনে সিরাজগঞ্জের বুকের ওপর দিয়ে চলতে দেওয়া হবে না কোনো ট্রেন। 

রোববার (৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে সিরাজগঞ্জ শহরের এসএস রোডস্থ নর্থ টাউন রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে তিনি এই হুঁশিয়ারি দেন।

সংবাদ সম্মেলনে সাইদুর রহমান বাচ্চু বলেন, উত্তরবঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জের বুকের ওপর দিয়ে উত্তর-পশ্চিমাঞ্চলের সব ট্রেন যাতায়াত করে। অথচ আমাদের কোনো ট্রেন নেই। এক সময় শহরে চারটি স্টেশন ছিল, পাঁচটি ট্রেন যাতায়াত করতো। সিরাজগঞ্জ ছিল একটি জংশনের মতো। ধীরে ধীরে স্টেশনগুলো বিলুপ্ত হয়েছে।

তিনি বলেন, সর্বশেষ সিরাজগঞ্জ জেলা শহর থেকে ঢাকায় ছেড়ে যাওয়া সিরাজগঞ্জ এক্সপ্রেস নামে একটি মাত্র ট্রেন চালু ছিল। বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে গত ৪ আগস্ট হঠাৎ করেই বন্ধ করা হয় সেটি। ফলে শহরাবাসীর ঢাকায় যাতায়াতে চরম বিড়ম্বনায় পড়তে হচ্ছে। বিশেষ করে ব্যবসায়ীরা সকালে ট্রেনে গিয়ে মালামাল কিনে বিকেলেই ফিরে আসতে পারতেন। ট্রেন বন্ধ থাকার কারণে তাদের ভোগান্তিতে পড়তে হচ্ছে। 

সাইদুর রহমান বাচ্চু বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ঢাকার পরে সবচেয়ে বেশি শহীদ হয়েছে সিরাজগঞ্জে। বৈষম্য দূর করার জন্য আন্দোলন করেছি। সিরাজগঞ্জ থেকে ট্রেন চলবে না এটাও একটা বৈষম্য। ৭ দিনের মধ্যে ট্রেন চালু না হলে সিরাজগঞ্জের বুকের ওপর দিয়ে কোনো ট্রেন চলতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন সাইদুর রহমান বাচ্চু।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সহ-সভাপতি ডা. আব্দুল লতিফ, ডা. আব্দুস সামাদ আজাদ খোকন, আইনজীবীদের পক্ষে অ্যাডভোকেট কল্যাণ সাহা, সিরাজগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা তালুকদার, সাধারণ সম্পাদক ফেরদৌস রবিন, সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি হারুন-অর-রশিদ খান হাসান ও ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা জিয়াসমিন সুলতানা বক্তব্য দেন। এ সময় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

শুভ কুমার ঘোষ/আরএআর