বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) শনিবারের (৭ সেপ্টেম্বর) বৈঠকে সিদ্ধান্ত অনুসারে আজ রোববার সাভারের আশুলিয়ার পোশাক কারখানাগুলো খোলার কথা ছিল। কিন্তু তা থাকা সত্ত্বেও ৩০ পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।

রোববার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত আশুলিয়ার অন্তত ৩০ পোশাক কারখানায় সাধারণ ছুটি দেয় কারখানা কর্তৃপক্ষ।

জানা যায়, আজ সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দেন। এতে সকাল ৮টা থেকেই শুরু হয় কারখানার উৎপাদন কাজ। কিন্তু সকাল ১০টার দিকে ন্যাপটাল, কন্ট্রিনেন্টাল, ইয়াগী, নিউএজিইসহ বেশকিছু পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করেন। এ ছাড়া দুপুরে নাসা গার্মেন্টসের সব কয়েকটি পোশাক কারখানাসহ আল মুসলিম, জেনারেশন নেক্সটের শ্রমিকরা বিক্ষোভ করেন। পরে কারখানাগুলো আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

শ্রমিকরা বলেন, বিজিএমইএ থেকে কারখানাগুলো খোলার নির্দেশ দিয়েছিল। কিন্তু মালিকপক্ষ শ্রমিকদের দাবি নিয়ে কোনো কথা বলছে না। আশুলিয়ায় অন্যান্য পোশাক কারখানায় মালিকপক্ষ দাবি মেনে নিয়েছে। তাই সেসকল কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু ঢাকা পোস্টকে বলেন, সকালে শ্রমিকরা কাজে যোগ দিয়ে উৎপাদন শুরু করেন। তবে সকাল সাড়ে ৯টার পর থেকেই কারখানার ভেতরে শ্রমিকরা কর্মবিরতি পালন করেন। তখন কারখানায় অপ্রীতিকর ঘটনা এড়াতে কর্তৃপক্ষ ১৫টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করে। পরে দুপুরে আরও ১৫টি পোশাক কারখানায় শ্রমিকরা বিক্ষোভ করলে তাদেরও সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

মূলত, শ্রমিকদের দাবিগুলো নিয়ে মালিকপক্ষ শ্রমিকদের সঙ্গে আলোচনা করেনি। তাই এমন ঘটনা ঘটছে। তবে মালিকপক্ষ শ্রমিকদের দাবিগুলো নিয়ে শ্রমিকদের সঙ্গে বৈঠক করলে সমস্যা সমাধান হয়ে যাবে বলে জানান খায়রুল মামুন মিন্টু।

আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম ঢাকা পোস্টকে বলেন, অন্তত ৩০ পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছাড়া কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। সেনাবাহিনীও টহল অব্যাহত রেখেছে।

লোটন আচার্য্য/এমজেইউ